ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
অভিমত কোভিড ১৯ জাতীয় জীবনধারা বাংলাদেশ সম্পাদকীয় স্বাস্থ্য

করোনায় সাবধানতা জরুরি

 

অধ্যাপক মীরজাদী সব্রেীনা ফ্লোরা

লক ডাউন উঠে যাবে হয়ত কয়কেদনি পরই । কনে উঠবে সটোও পরষ্কিার । হাজার হাজার মানুষ না খয়েে মরবে । লকডাউন রাখা হয়ছেলি ভাইরাসটা যনে ধীরে ছড়ায়, ততদনিে যনে ভ্যাক্সনি আবষ্কিার হয়ে যায় । কন্তিু দুঃখরে কথা হলো, পুরো পৃথবিীর ৭০০ কোটরি সবার হাতে হাতে এই ভ্যাক্সনি পৌছাত,ে কম করে হলওে ৩-৪ বছর লাগবে । তাই এমন অনন্তকাল লক ডাউন রাখা সম্ভবও না, সে যত উন্নত রাষ্ট্রই হোক না কনে । চীন,ইতালতিওে উঠয়িে নয়ো হচ্ছে লকডাউন ।
তবে আমরা কি এভাবইে মরব ?
সহজ ভাষায় বলতে গলে,ে হ্যা এবং এটা একদমই প্রাকৃতকি ব্যাপার । প্রতটিা যুগে যুগে এমন ঊাড়ষঁঃরড়হ হয়ছেে । এক যুগে ‘ডাইনোসর’ ছলি, কন্তিু প্রকৃততিে টকিে থাকতে পারনেি বলে তারা আজ নইে । অথচ সইে জুরাসকি যুগরে ‘তলোপোকা’ এখনো টকিে আছে । কারণ সে নজিকেে ঊাড়ষাব কর,ে নজিকেে চঞ্জে করে প্রকৃততিে টকিে থাকতে পরেছেে । ম্যামথও ছলি তখন, হয়ত ‘ম্যামথ’ তার রুপ চঞ্জে করইে র্বতমানরে হাতি হয়ছেে । এগুলাই ঊাড়ষঁঃরড়হ.
তো এগুলা বলার মানে কি ? এগুলা জনেে কি করব ?
আমাদরেও প্রকৃতরি উপাদানরে সাথে ঊাড়ষাব হতে হবে । লড়াই করে টকিে থাকতে হবে । আমাদরে নজিদেরেও চঞ্জে হতে হবে । কছিু নয়িম মনেে চললইে এই টকিে থাকা সম্ভব ।
১) অভ্যাসঃ বাজে অভ্যাসগুলা ত্যাগ করতে হবে । কথায় কথায় মুখে আঙুল দয়ো, কলমরে মুখ কামড়ানো, আঙুল জব্বিায় লাগয়িে কাগজ উল্টানো, থুতু দয়িে টাকা গোনা ইত্যাদি যুগ যুগ ধরে চলে আসা বাজে অভ্যাস ত্যাগ করতে হবে । সাথে মাস্ক পরতে হবে এবং সাবান দয়িে হাত ধোয়ার অভ্যসে গড়ে তুলতে হবে । ২০০৩ এ জাপানে র্সাস ভাইরাসরে মহামাররি পর তাদরে মধ্যে এই অভ্যসে গুলা গড়ে উঠছেলি, যা আজ খুব ভাল কাজ করতসেে ইমউিনটিি বৃদ্ধি করতে । ধূমপান যথাসম্ভব পরহিার করা ।
২) এনভায়রনমন্টেঃ আমরা খুব ভাগ্যবান যে আমরা এমন পরবিশেে আছি । নয়ত এই ঘনবসতি দশে কবইে শষে হয়ে যতে । র্আদ্রতা এবং তাপমাত্রা খুব ভাল কাজ করছে । র্আদ্রতা বশেি থাকা মানে বাতাসে ধুলাবালি কম উড়বে । শীতে র্আদ্রতা কম থাক,ে চারদিকি শুষ্ক থাকে বলে বশেি ধুলা ওড়ে । এজন্য শীত প্রধান দশেে এই ভাইরাস হানা দতিসেে বশেি । তাই ঠান্ডা এসি এভোয়ডে করতে হব,ে এসি রুমরে র্আদ্রতা কময়িে দয়ে ।
৩) ইমউিনটিঃি এটাই মোস্ট ইর্ম্পোটন্টে । এই পুরো পোস্ট লখিার পছেনে এই পয়ন্টেটাই দায়ী । র্হাড ইমউিনটিরি বকিল্প নাই । আমাদরে ইমউিনটিি বুস্ট করতইে হবে । সটো কভিাবে ?
ফজিক্যিালি এন্ড মন্টোলি ।
ফজিক্যিালঃি
* নয়িম মাফকি ঘুমাতে হব,ে রাত জাগা খুব খারাপ শরীর ও ইমউিন সস্টিমেরে জন্য । প্রতদিনি কমপক্ষে ৬-৮ ঘন্টা ঘুমাতে হবে ।
* প্রতদিনি ব্যায়াম করতে হব,ে প্রায় ১৫-৩০ মনিটি । মাসল এক্টভিটিি বাড়াতে হবে ।
* প্রায়ই রোদে ঘুরতে হবে ছাদে । রোদ দরকার, ভটিামনি ডি লাগবইে লাগবে ।
খাবারঃ
ক্স ভাতে কোন ঘোড়ার আন্ডার পুষ্টওি নাই, উল্টা অতরিক্তি ভাত খলেে আপনি মোটা হবনে । ভাত কম খয়েে তরকারি এবং প্রোটনি জাতীয় খাবার খতেে হবে ।
ক্স প্রচুর পানি খতেে হবে ( এটা খুব বাজে অভ্যাস আমরা পানি খতেে চাই না ) ।
ক্স এন্টি অক্সডিন্টে যুক্ত খাবার খতেে হবে । শাক সবজি খতেে হবে । প্রয়োজনীয় প্রটকেশন নয়িে বাজারে যান, নয়ত ইমউিনটিরি অভাবে এমনওি মরতে হবে ।
ক্স ভটিামনি সি বা টক যুক্ত ফল, কমলা, লবেু খতেে হবে । এছাড়াও সজিনাল ফল খতেে হবে । প্রতদিনি সকালে লবেু সদ্ধি গরম পানি খান ।
ক্স ফাস্ট ফুড টোটালি অফ, চনিি কংিবা লবন খাওয়াও কমাতে হবে ।
ক্স আমাদরে দশেরে মশলা গুলা দারুন কাজরে । লং, লবঙ্গ, জরিা, হলুদ, দারুচনিি এই গুলা মারাত্মক ভাবে ইমউিনটিি বুস্ট করে । দুধে হলুদ মশিয়িে খাবনে, হলুদ অনকে কাজরে । চায়ে মশলা মশিয়িে খাবনে । গ্রনি টি (এন্টঅিক্সডিন্টে) বস্টে, গ্রনি টি তে এই মশলা গুলা খলেে অনকে ভাল ।
ক্স কালজিরিা র্কাযকরী একটা জনিসি । প্রতদিনি সকাল বলো উঠে এক চামচ মধুর সাথে কালজিরিা অনকে বটোর একটা কম্বনিশেন । এছাড়া কালজিরিা র্ভতা/ভাজি খাবারে সাথওে খতেে পারনে ।
মন্টোল:ি
ইমউিন বুস্টরে জন্য সঠকি হরমোনাল ব্যালন্সে ঠকি রাখা খুব জরুরি । তাই মন কে শান্ত রাখতে হব,ে হাসি খুশি থাকতে হবে । র্ধমীয় র্প্রাথনায় মন সুন্দর থাকবে ।
সবাই ভাল থাকুক, সবাই সুস্থ থাকুক । সবাইকে নয়িইে বাঁচতে চাই । বাকটিুকু আল্লাহ ভরসা ।

Related posts

‘ইয়াস’ আতঙ্কে নৌপথ বন্ধ ঘোষনা

Irani Biswash

সরকারি চাকরিতে ১ লাখ ৪০ হাজার পদ সৃজন করা হয়েছে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

razzak

ঢাবির হল খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা

razzak

Leave a Comment

Translate »