অর্থনীতি এই মাত্র কোভিড ১৯ জাতীয় ব্রেকিং রাজনীতি

কর্মহীন মানুষদের মানবিক সহায়তা প্রদানে বরাদ্দ

নিজস্ব সংবাদদাতা:  কর্মহীন মানুষদের কথা মাথায় রেখে করোনা পরিস্থিতিতে  মানবিক সহায়তার জন্য ৫৭২ কোটি ৯ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। প্রায় ১ কোটি ২৪ লাখ ৪১ হাজার ৯’শ পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় এই আর্থিক সহায়তা দেওয়া হবে।

বৃহস্পতিবার তথ্য অধিদপ্তরে তথ্য বিবরণীতে এসব তথ্য জানানো হয়েছে।

তথ্যে বলা হয়েছে, ভিজিএফ কর্মসূচির আওতায় কার্ড প্রতি ৪৫০ টাকা (১০ কেজি চালের সমমূল্য) দেওয়া হবে। এজন্য সারাদেশের উপজেলা ও পৌরসভা মিলিয়ে মোট ১ কোটি ৯ হাজার ৯৪৯টি ভিজিএফ কার্ডের জন্য ৪৫০ কোটি ৪৪ লক্ষ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দেয়া হয়।

এছাড়া কোভিড পরিস্থিতিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারকে তাৎক্ষণিকভাবে খাদ্য সহায়তার জন্য ১২১ কোটি ৬৪ লাখ ৫০ হাজার টাকা দেয়া হয়েছে। ৬৪টি জেলার ৪ হাজার ৫৬৮টি ইউনিয়নের প্রতিটিতে ২ লাখ ৫০ হাজার টাকা হারে মোট ১১৪ কোটি ২০ লাখ টাকা মানবিক সহায়তা দেয়া হবে।

আর, সারাদেশের ৩২৮টি পৌরসভার অনুকূলে মোট ৫ কোটি ৬৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য ২ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য এক লাখ ৫০ হাজার টাকা এবং ‘সি’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য এক লাখ টাকা হারে বরাদ্দ দেয়া হয়। ঢাকা দক্ষিণ ও উত্তর, গাজীপুর এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য ৭ লাখ টাকা হারে বরাদ্দ দেয়া হয়।

ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল এবং সিলেট সিটি করপোরেশনের জন্য ৫ লাখ টাকা হারে বরাদ্দ দেয়া হয়েছে। একই সঙ্গে দেশের ৬৪টি জেলার জেলা প্রশাসনের অনুকূলে ‘এ’ ক্যাটাগরির জন্য ২ লাখ টাকা ‘বি’ ক্যাটাগরির জন্য এক লাখ ৫০ হাজার টাকা এবং ‘সি’ ক্যাটাগরির জন্য এক লাখ টাকা হারে মোট এক কোটি ৭৭ লাখ বরাদ্দ দেয়া হয়েছে।

Related posts

১ কোটি ১০ লাখ অভিবাসীকে নাগরিকত্ব প্রদান করবে যুক্তরাষ্ট্র

Mims 24 : Powered by information

এশিয়া কাপ নিয়ে দেশে পৌঁছেছে লঙ্কান ক্রিকেটাররা: দেয়া হলো বীরোচিত সংবর্ধনা

Mims 24 : Powered by information

আপিলেই আটকে আছে ১৯৮২ আসামির ফাঁসি

razzak

Leave a Comment

Translate »