আন্তর্জাতিক এই মাত্র কোভিড ১৯ ব্রেকিং স্বাস্থ্য

চীনের তৈরি করোনা ভ্যাকসিনের কার্যকারিতা কম: গাও ফু

ডেস্ক রিপোর্ট: চীনের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনগুলোর কার্যকারিতা কম। শনিবার দেশটির শীর্ষ এক রোগ নিয়ন্ত্রন কর্মকর্তা এ কথা বলেছেন। তিনি আরও বলেন, চীনের ভ্যাকসিনগুলোর কার্যকারিতা কম এবং এটি বৃদ্ধির জন্য সরকার করোনভাইরাসের দেশীয় বিভিন্ন টিকার মিশ্রণ তৈরির বিষয়টি বিবেচনা করছে।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান গাও ফু টিকার মিশ্রণ তৈরির বিষয়টি নিশ্চিত করে বলেন, চীনের ভ্যাকসিনগুলোর কার্যকারিতার হার খুব উচ্চ নয়। যে কারণে সরকার একাধিক টিকার মিশ্রণ ঘটিয়ে সুরক্ষা বৃদ্ধির চিন্তা-ভাবনা করছে।

চীন এখন পর্যন্ত স্থানীয় বিজ্ঞানীদের উদ্ভাবিত করোনাভাইরাসের একাধিক টিকা দেশটির ১৬ কোটি ৪৪ লাখের বেশি মানুষকে দিয়েছে। গত ২ এপ্রিল পর্যন্ত দেশটির ৩ কোটি ৪০ লাখ মানুষ করোনাভাইরাসের ভ্যাকসিনের দু’টি করে ডোজ নিয়েছেন। এর পাশাপাশি বিশ্বের অন্যান্য আরো কয়েকটি দেশে লাখ লাখ ডোজ টিকা বিতরণ করেছে বেইজিং।

চীনের ফার্মাসিউটিক্যাল ফার্ম সিনোভ্যাকের তৈরি একটি ভ্যাকসিনের করোনার সংক্রমণ প্রতিরোধে কার্যকারিতার হার অনেক কম। ব্রাজিলে এই ভ্যাকসিনের ট্রায়ালে করোনা ঠেকাতে ৫০ দশমিক ৪ শতাংশ সফল হয়েছে বলে জানায় সিনোভ্যাক। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ফাইজার এবং তাদের জার্মান অংশীদার বায়োএনটেকের তৈরি করোনা টিকা ৯৭ শতাংশ সুরক্ষা দেয়।

Related posts

করোনা আবারও বাড়ছে, সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

razzak

শ্রীলঙ্কায় সোশ্যাল মিডিয়া বন্ধ

razzak

যুক্তরাষ্ট্রে ৫ বছরের কমবয়সী শিশুদের টিকাদান চলতি মাসেই

razzak

Leave a Comment

Translate »