এই মাত্র কোভিড ১৯ জাতীয় ধর্ম ও জীবন বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

রোজার মাধ্যমে কেউ করোনার বিস্তার ঘটায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব সংবাদদাতা: মুসলিম বিশ্বের ধর্মপ্রান মুসলমানের জন্য শুরু হচ্ছে পবিত্র মাহে রমাজান। আগামী এক মাস রোজা রাখা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা ৭ এপ্রিল নির্দেশিকা জারি করেছেন।  তাতে উল্লেখ করা হয় রোজা রাখার মাধ্যমে কেউ করোনা বিস্তার ঘটায় না। সুস্থ মানুষের জন্য রোজা রাখা নিরাপদ।

নির্দেশনায় বলা হয় , যারা দীর্ঘ সময় ধরে করোনায় ভুগছেন (সুস্থ হওয়ার পরও যাদের দেহে ভাইরাসটির উপসর্গ রয়েছে) তারাও রোজা রাখতে পারবেন। তবে রোজা রাখা অবস্থায় তাদের উপসর্গ যদি গুরুতর আকার ধারণ করে, তাহলে রোজা ভাঙতে পারবেন তারা।

আরো বলা হয় ‘রোজা রাখলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে, এমন কোনো প্রমাণ নেই। এছাড়া করোনার টিকা নেওয়ার পর দীর্ঘমেয়াদে আপানার দেহে উপসর্গ থাকলে, ধর্মমতে আপনি রোজা ভেঙে ফেলতেও পারবেন।’

যদিও প্রাথমিক প্রমাণ থেকে জানা এটা যায় যে টিকা নেওয়া ব্যক্তিদের মাধ্যমে টিকা না নেওয়াদের করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি খুব কম, তারপরও ডব্লিউএইচও’র পরামর্শ, তাদের কমপক্ষে এক মিটারের শারীরিক দূরত্ব, শ্বাস-প্রশ্বাসের শিষ্টাচার ও হাত ধোঁয়াসহ স্বাস্থ্যবিধি-সতর্কতা মেনে চলা ও মাস্ক পরার নির্দেশনাও মেনে চলা উচিত।

ডব্লিউএইচও জানিয়েছে, করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি শূন্য বলে কোনো কিছু নেই। যারা টিকা নেওয়ার যোগ্য, রমজানেও তাদের টিকা নেওয়ার ব্যাপারে উৎসাহী হওয়া উচিত। এতে তারা ও তাদের কমিউনিটির মানুষজন মহামারি এই ভাইরাসটির প্রকোপ থেকে নিরাপদ থাকবে।

Related posts

শর্টস পরে ঘোরাফেরা করায় দুই তরুণীকে জুতাপেটা

razzak

কণ্ঠস্বর হুবহু নকল করার প্রযুক্তি

Irani Biswash

গণহত্যার জন্য ক্ষমা না চাওয়ায় পাকিস্তানের লজ্জা পাওয়া উচিৎ: পররাষ্ট্রমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »