এই মাত্র কোভিড ১৯ জাতীয় বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

ডিএনসিসি মার্কেটে আইসোলেশন সেন্টার চালু

নিজস্ব সংবাদদাতা: দেশে  আইসিইউ ও সাধারন শয্যার সংকটের কারণে স্বাস্থ্য অধিদপ্তার ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের যৌথ উদোগে অস্থায়ী হাসপাতাল নির্মানের প্রক্রিয়া চলছে।    প্রাথমিক পর্যায়ে ৫০টি আইসিইউ ও ২৫০টি সাধারণ শয্যায় রোগী ভর্তি করা হবে হাসপাতালটিতে। এটিকে ১৫০০ বেডের একটি পূর্ণাঙ্গ হাসপাতালে রূপ দিতে অর্থ মন্ত্রণালয়ে কাছে আরও ২৬ কোটি টাকার জরুরি তহবিল চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সংশোধিত বাজেট অথবা করোনা তহবিল থেকে এ বরাদ্দ চাওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।

গত সোমবার অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে চিঠি দিয়ে এ অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সুনীর কুমার পাল চিঠিতে খরচের বিভাজন তুলে দিয়ে বলেছেন, মহাখালী ডিএনসিসির মার্কেটটিকে বর্তমান করোনা পরিস্থিতি সংকট মোকাবিলায় ১৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে রূপান্তর করে বিশেষ কার্যক্রম পরিচালনার জন্য এ বরাদ্দ প্রয়োজন।

বরাদ্দের চিঠিতে ৩২টি খাতের খরচ দেখানো হয়েছে। এ জন্য সর্বমোট ২৫ কোটি ৯৮ লাখ ৫০ হাজার টাকা চাওয়া হয়েছে।

জানা গেছে, ১৫ এপ্রিল ৫০টি আইসিইউ এবং ২৫০টি সাধারণ শয্যায় রোগী ভর্তি শুরু করা যাবে। বাকিগুলোর কাজ চলতে থাকবে। চলতি মাসের শেষ দিকে পুরো হাসপাতালটি প্রস্তুত হয়ে যাবে পূর্ণাঙ্গ কোভিড বিশেষায়িত সেবার জন্য। এই হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম স্থাপনের কাজ প্রায় শেষ।

এই হাসপাতাল ভবনটি সিটি করপোরেশনের। হাসপাতালটির যন্ত্রপাতি, জনবলসহ অন্যান্য সরঞ্জাম দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অবকাঠামোগত প্রস্তুতির কাজ বাস্তবায়ন করে দিচ্ছে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। আর পরিচালনা ও ব্যবস্থাপনায় থাকছে আর্মস ফোর্সেস মেডিকেল ডিভিশন। ৭০০ চিকিৎসকের জন্য আবেদন করা হয়েছে এবং ৫০ জন এর মধ্যেই নিয়োগ পেয়েছেন।

Related posts

পদ্মা সেতু দেখতে এসে তিন বন্ধু লাশ হয়ে ফিরলেন

Irani Biswash

শাহবাজের মন্ত্রিসভার পাঁচ নারী মন্ত্রী ও তাদের পরিচয়

razzak

কিয়েভের কাছে মর্টার হামলায় নিহত ৭

razzak

Leave a Comment

Translate »