আন্তর্জাতিক ব্রেকিং রাজনীতি

দক্ষিন কোরিয়ায় প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভায় রদবদল

ডেস্ক রিপোর্ট: দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তন এনেছেন। শুক্রবার তিনি প্রধানমন্ত্রী ও ৬ মন্ত্রীকে মন্ত্রিসভা থেকে বাদ  দিয়ে নতুন মুখ নিয়োগ দিয়েছেন।  সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রেসিডেন্ট মুন , চুং সিয়ে-কিয়ুনকে সরিয়ে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কিম বু-কিয়ুমকে। এছাড়া ভূমি, শিল্প, মৎস, শ্রম এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট।

পার্লামেন্টে শুনানির পর নতুন নিয়োগ চূড়ান্ত হবে। যদিও প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে নিয়োগ দিলে তা বাতিলের এখতিয়ার নেই দেশটির আইনপ্রণেতাদের।

স্থানীয় নির্বাচনে কয়েকটি শহরের মেয়র পদে প্রেসিডেন্ট মুনের নেতৃত্বাধীন ডেমোক্র্যাটিক পার্টির পরাজয়ের পর এক সপ্তাহ পর এই রদবদল হলো। এই পরাজয়কে রাজনৈতিক কেলেঙ্কারি ও অর্থনৈতিক নীতির পরাজয় হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আগামী বছরের ৯ মার্চ অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই স্থানীয় নির্বাচন ছিল ক্ষমতাসীন দলের জন্য লিটমাস টেস্ট।

নতুন প্রধানমন্ত্রী কিম দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর দায়েগুর মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্টের চিফ অব স্টাফ ইউ ইয়ং-মিন বলেন, কিম রাজনৈতিক বিরোধ ও ভাইরাসবিরোধী পদক্ষেপে সেতুবন্ধন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন।

Related posts

রুশ বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে সেভেরোদোনেৎস্ক

razzak

করোনায় একদিনে আরও ১৩৯ মৃত্যু

razzak

ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘোষণা দিলেন পুতিন

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »