ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র টেকনোলজি ব্রেকিং

মঙ্গলের আকাশে সফল ভাবে উড়লো হেলিকপ্টার

ডেস্ক রিপোর্ট:  মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ছোট একটি হেলিকপ্টার সফলভাবে উড্ডয়ন করেছে লালগ্রহ মঙ্গলের আকাশে। সোমবার অনলাইন প্রতিবেদনে নাসার বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

চার পাবিশিষ্ট ‘ইনজেনুইটি’ নামের মহাকাশযানটি বাতাসে এক মিনিটের বেশি সময় উড্ডয়ন করেছে। গত ৬ এপ্রিল দুই কেজিরও কম ভরের হেলিকপ্টার ‘ইনজেনুইটি’ মঙ্গলের পৃষ্ঠে অবতরণ করে। এরপর সোমবার সেটি মঙ্গলে উড্ডয়ন করে।

মানুষের মহাকাশ অভিযানের ইতিহাসে একে এক বিশাল ঘটনা হিসেবে বর্ণনা করেছেন নাসা। নাসার বিজ্ঞানীরা মঙ্গলে এই সফলতা উদযাপনের কারণ হিসেবে বলছে, পৃথিবীর বাইরে অন্য দুনিয়ায় প্রথমবারের মতো কোনো নিয়ন্ত্রিত ফ্লাইট পরিচালনা সম্ভব হয়েছে।

গত বছরের মাঝামাঝি মঙ্গলে পাঠানো নাসার মহাকাশযান পারসিভিয়ারেন্সের মাধ্যমে এই কপ্টার মঙ্গলে পাঠানো হয়েছিল। এরপর গত ৬ এপ্রিল পারসিভিয়ারেন্স রোভার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর কপ্টার ‘ইনজেনুইটি’ মঙ্গলের পৃষ্ঠে অবতরণ করে।

পদার্থবিজ্ঞানের নিয়ম অনুযায়ী, মঙ্গলপৃষ্ঠে ওড়া প্রায় অসম্ভব হওয়ার কথা। এছাড়া নাসাও এমন জটিলতার কথা জানিয়ে আগে বলে যে, বাস্তবতা হচ্ছে, বাতাসের চেয়ে ভারী কোনো কপ্টার ওখানে ওড়ানো আরও অনেক বেশি কঠিন।

ইনজেনুইটিকে হেলিকপ্টার বলা হলেও এটি আসলে দেখতে ছোট ড্রোনের মতো। চারটি কার্বন ফাইবার পাখা অনেক বেশি বড় এবং সাধারণ হেলিকপ্টারের পাঁচ গুণ বেশি দ্রুত ঘোরে। নাসা এই মহাকাশযানটি মঙ্গলের উপযোগী করে তৈরি করে সেখানে পাঠিয়েছে।

Related posts

পার্কিনসন্স রোগে আক্রান্ত পুতিন!

razzak

বন্দুকের মুখে শিক্ষার্থীর নগ্ন ভিডিও করে ব্ল্যাকমেইল

razzak

ক্রীড়াবিদদের সহযোগিতায় আার্থিক সহায়তা প্রদান

Irani Biswash

Leave a Comment

Translate »