ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
এই মাত্র কোভিড ১৯ বাংলাদেশ ব্রেকিং রাজনীতি স্বাস্থ্য

সচেতন না হলে করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারি: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা: প্রথম ঢেউ ভালভাবে সামলানো গিয়েছিল। সচেতনতার অভাবে দ্বিতীয় ঢেউ এসেছে। এখনো সচেতন না হলে করেনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারি বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার দুপুরে ভার্চ্যুয়াল মাধ্যমে ‘খাদ্যের কথা ভাবলে, পুষ্টির কথাও ভাবুন’ শীর্ষক জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন এবং আলোচনা সভায় তিনি এ আশঙ্কার কথা বলেন।

জাহিদ মালেক বলেন, হঠাৎ করে করোনার সংক্রমণ বেড়ে গেল কেন, দ্বিতীয় ঢেউ এলো কেন? করোনার প্রথম ঢেউ আমরা ভালোভাবেই সামাল দিয়েছিলাম। মৃত্যুর হার দিনে ৭ থেকে ৮ জনে নেমে এসেছিল। আমাদের দেশে সংক্রমণ কমে দৈনিক সাড়ে তিন থেকে চারশো হতো। হঠাৎ করেই সেই সংক্রমণ ৭ হাজারে উঠে গেল কেন? মৃত্যুর সংখ্যা ১০০ হয়ে গেল কীভাবে? এই বিষয়গুলো দেখতে হবে। বিষয়গুলো আমরা যদি চিহ্নিত না করতে পারি, তাহলে আমাদের আবার তৃতীয় ঢেউয়ের জন্য অপেক্ষা করতে হবে। আমরা আবারও করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারি। সুতরাং সেই দিকটা আমাদের খেয়াল রাখতে হবে।

মন্ত্রী বলেন, আমরা করোনার বিস্তার রোধে বিয়ে, জন্মদিনসহ যেকোনো সামাজিক অনুষ্ঠান বন্ধ করেছি। জনসমাগম নিরুৎসাহে সব ধরনের সভা-সমাবেশ সীমিত করা হয়েছে। করোনার উৎপত্তি হতে পারে এমন স্থানসমূহ এবং পর্যটন ও বিনোদন কেন্দ্র বন্ধ করা হয়েছে। ধর্মীয় ওয়াজ মাহফিলসহ সব ধরনের মেলা, পিকনিক বন্ধ রয়েছে। এভাবে কিছুদিন চললে আশা করা যায় করোনা সংক্রমণের হার কমে আসবে।

তিনি আরও বলেন, ‘‘আমরা আর কত চিকিৎসা দেব, হাসপাতলে আর কত শয্যা বাড়াবো? কত হাই ফ্লো নেজাল ক্যানোলা দেব, আমরা কত অক্সিজেনের ব্যবস্থা করবো? হাসপাতালতো আর রাতারাতি বৃদ্ধি করা যায় না। তারপরেও আমরা এই অল্প সময়ের মধ্যে আড়াই হাজার বেড থেকে ৭/৮ হাজার বেড বৃদ্ধি করেছি। দশ গুণ রোগীও আমরা সামাল দিতে সক্ষম হয়েছি। কিন্তু তারপরও বাড়লে আর সম্ভব হবে না। সেই জন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে। আমরা চাই করোনা থেকে যেন আমরা রক্ষা পাই।’

Related posts

প্রবাসীদের জন্য ‘ই-লকার‘ চালু করবে মালয়েশিয়া

razzak

এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব নয় : মন্ত্রীপরিষদ

Irani Biswash

১১ ভেরিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর বঙ্গভ্যাক্স

razzak

Leave a Comment

Translate »