ডিসেম্বর ৮, ২০২২
MIMS 24
অপরাধ অর্থনীতি আইন ও বিচার জনদুর্ভোগ জাতীয় দুর্ঘটনা পরিবেশ বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

হাজী মুসা ম্যানসনের কেমিক্যাল সরিয়ে নেওয়া হচ্ছে

নিজস্ব সংবাদদাতা: হাজী মুসা ম্যানসনের নীচতলায় মজুদকৃত কেমিক্যাল সরিয়ে নেওয়া হয়েছে। পুরান ঢাকার আরমানিটোলায় বৃহস্পতিবার দিবাগত রাত সোয়া ৩টার দিকে কেমিক্যালের এই গোডাউনটি থেকেই আগুনের সূত্রপাত হয়।

শুক্রবার বিকেল পৌনে ৩টার দিকে গোডাউনে মজুদ করা কেমিক্যালগুলো শ্রমিকদের সাহায্যে তিনটি পিকআপ ভ্যানে করে সরিয়ে নেওয়া হচ্ছে। বাড়িটির আশেপাশে কমপক্ষে ১৫টি দোকান রয়েছে। গোডাউন থেকে পাইকারি ও খুচরা কেমিক্যাল বেচাকেনা হতো। ।

আগুন নিভিয়ে ফেলার পর সেখানে উদ্ধার অভিযান পরিচালনা করে ফায়ার সার্ভিস ও পুলিশ। পরে ঘটনাস্থল পরিদর্শন করেন ঢাকা জেলা প্রশাসক ও বিস্ফোরক অধিদফতরের কর্মকর্তারা।

ঢাকা জেলার অতিরিক্ত প্রশাসক ভাস্কর দেবনাথ বলেন, ভবনটিতে বিপুল পরিমাণ কেমিক্যাল মজুদ ছিল। যার মধ্যে অনেকগুলো দাহ্য। এই আবাসিক ভবনে কেমিক্যাল গোডাউনের কোনো অনুমোদন নেই। নিরাপত্তার স্বার্থে এবং অবৈধ হওয়ায় কেমিক্যালগুলো সব ধ্বংস করা হবে। সেজন্য সব সরিয়ে নেওয়া হচ্ছে মাতুয়াইল সিটি করপোরেশনের ল্যান্ড ফিল্ডে।

বিস্ফোরক পরিদফতরের উপ-প্রধান বিস্ফোরক পরিদর্শক আবুল কালাম আজাদ বলেন, ভবনটিতে বিপুল পরিমাণ এসিড, সোডিয়াম হাইড্রো অক্সাইড, হাইড্রোজেন পার অক্সাইড জাতীয় কেমিক্যাল রয়েছে। এরমধ্যে এসিডিক এসিড ও হাইড্রোজেন পার অক্সাইড জ্বলে ও জ্বলতে সাহায্য করে। বিভিন্ন কারণে আগুন লাগতে পারে। হিট থেকে বা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে। তদন্তের পর অগ্নিকাণ্ডের কারণ জানা যাবে।

Related posts

সোনার বাংলার স্বপ্নপূরণে আ.লীগ সরকার পরিশ্রম করে যাচ্ছে: জয়

razzak

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

razzak

মুগদায় ঘরবন্দি তরুণী ফোন করল কানাডা সরকারকে, অতঃপর…

razzak

Leave a Comment

Translate »