ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক জীবনধারা বিনোদন ব্রেকিং যুক্তরাষ্ট্র

এক নজরে অস্কারে পুরস্কার জয়

ডেস্ক রিপোর্ট: বিশ্বে অস্কার ঘোষণা থেকে বিজয় পর্যন্ত সকলের মধ্যে এক টানটান উত্তেজনা কাজ করে। করোনার কারণে অনেক কিছুতে ভাটা পড়লেও অস্কার বিজয়ে ছিল না সেই রেখা। তবে অনেক ক্ষেত্রে ছিল পরিবর্তনের ছোঁয়া। অস্কারের ৯৩ তম আসর বসেছিল যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে। অস্কারের মোট ২৩টি শাখায় পুরস্কার বিতরণের আয়োজন শুরু হয়েছে স্থানীয় সময়  ২৫ এপ্রিল বিকাল ৫টায় (বাংলাদেশ সময় ২৬ এপ্রিল, সোমবার ভোর ৬টায়)।

এ বছরের সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে নোম্যাডল্যান্ড। ছবিটি পরিচালনা করেছেন ক্লোয়ি ঝাও।

অস্কারের সর্বোচ্চ সম্মান সেরা ছবির নাম ঘোষণা করেছেন পুয়ের্তোরিকান অভিনেত্রী রিটা মোরেনো। পুরস্কার গ্রহণ করেছেন পরিচালক ক্লোয়ি ঝাও ও প্রযোজক-অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড।

সেরা অভিনেত্রীর পুরস্কার যে ফ্রান্সেস ম্যাকডরম্যান্ডের হাতেই উঠবে, তা আগেই ধারণা করা হয়েছিল। এটি ম্যাকডরম্যান্ডের তৃতীয় অস্কার। এর আগে ২০১৮ সালে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন তিনি। এছাড়াও ‘ফারগো’ ছবির জন্য অস্কার জিতেছিলেন অভিনেত্রী।

নোম্যাডল্যান্ড’ সিনেমায় ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড অভিনয় করেছেন ষাটোর্ধ্ব বিধবা নারী ‘ফার্ন’র চরিত্রে। হঠাৎ করেই জিপসাম খনিতে কাজ হারায় ফার্ন। এরপর ক্যারাভান নিয়ে বেরিয়ে পড়ে উদ্দেশ্যহীনভাবে। তার যাত্রায় দেখানো হয় উত্তর আমেরিকার সিয়েরা নেভাডার মরুভূমি অঞ্চলগুলোর রুক্ষতা আর জীবনসংগ্রামের টুকরো টুকরো গল্প।

এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন ভায়োলা ডেভিস (মা রেইনিস ব্ল্যাক বটম), অ্যান্ড্রা ডে (দ্য ইউনাইটেড স্টেটস ভার্সেস বিল্লি হলিডে), ভ্যানেসা কিরবে (পিসেস অফ এ ওমেন) ও ক্যারে মুল্লিগান (প্রমিজিং ইয়াং ওমেন)।

চলতি বছরের ‘গোল্ডেন গ্লোব’,’বাফটা’তে সম্মানিত হওয়ার পর অস্কারের দৌড়েও এগিয়ে ছিল ‘নোম্যাডল্যান্ড’। অস্কারের মোট ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে এই ছবি।

অস্কারের ইতিহাসে  দ্বিতীয়বারের মতো কোনো নারী নির্মাতার ছবি সেরা ছবির পুরস্কার জিতে নিয়েছে। এর আগে ক্যাথরিন বিগলোর ২০০৯ সালের ‘দ্য হার্ট লকার’ ছবিটি সেরা ছবির পুরস্কার জিতেছিল।

এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে দ্য ফাদার, জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়াহ, ম্যাঙ্ক, মিনারি, প্রমিজিং ইয়ং ওমেন, সাউন্ড অব মেটাল ও দ্য ট্রায়াল অব দ্য শিকাগো ৭।

সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে পুরস্কার জিতে নিয়েছেন ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল কালুইয়া। ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়াহ’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য এই পুরস্কার জিতে নিয়েছেন তিনি।

এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন সাশা ব্যারন কোহেন (দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন), লেজলি ওডোম জুনিয়র (ওয়ান নাইট ইন মায়ামি), পল রাসি (সাউন্ড অব মেটাল), লাকিথ স্ট্যানফিল্ড (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়াহ)

সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ডেনমার্কের ছবি ‘অ্যানাদার রাউন্ড।’ ছবিটি পরিচালনা করেছেন থমাস ভিন্টারবার্গ।

এবারই প্রথম অস্কারে মনোনয়ন পেয়েছেন থমাস ভিন্টারবার্গ। পুরস্কার হাতে তুলে নেয়ার সময় নির্মাতা স্মরণ করেছেন তার অকাল প্রয়াত কন্যাকে। ২০১৯ সালে এক গাড়ি দুর্ঘটনায় মেয়েকে হারিয়েছেন থমাস।

এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে কালেক্টিভ (রোমানিয়া), কুয়ো ভাদিস, আইদা? (বসনিয়া ও হার্জেগোভিনা), বেটার ডেজ (হংকং), দ্য ম্যান হু সোল্ড হিজ স্কিন (তিউনিসিয়া)।

 

সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে পিক্সার অ্যানিমেশন স্টুডিওসের ‘সৌল’। পরিচালনা করেছেন পিট ডক্টর।

এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে অনওয়ার্ড, ওভার দ্য মুন, অ্যা শন দ্য শিপ মুভি: ফার্মাগেডন, উলফওয়াকার্স।

 

 

 

 

Related posts

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা পালনের আহবান জানালেন আইনমন্ত্রী

Mims 24 : Powered by information

বঙ্গবন্ধু‌ সেতু‌ দিয়ে মোটরসাইকেল পারাপারের রেকর্ড

razzak

এস কে সিনহার বিরুদ্ধে মামলার রায় আজ

razzak

Leave a Comment

Translate »