আন্তর্জাতিক জীবনধারা প্রবাস কথা বাংলাদেশ ব্রেকিং মু: মাহবুবুর রহমান শিক্ষা

পানি সমস্যা নিরসন শীর্ষক আন্তর্জাতিক সামিটে ওমানের সুলতানের সঙ্গে বাংলাদেশি তরুণ

মু: মাহবুবুর রহমান

অনলাইনে আয়োজিত পানি সমস্যা নিরসন শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে যোগ দেয়া বিশেষজ্ঞদের সাথে বাংলাদেশের তরুণ, জাতিসংঘের ইয়ুথ স্পিকার ও আইওয়াইডিএস (IYDS) এর প্রতিষ্ঠাতা আকিব যোগ দিয়ে প্রশংসা কুরিয়েছেন।

ভারতের ভানিয়া কৌশিক ফাউন্ডেশন গত ২৪ ও ২৫ শে এপ্রিল ওয়াটার কনজারভেশন ও রেইন ওয়াটার হারভেস্টিং সামিট (Water Conservation and Rainwater Harvesting Summit 2021) শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। এই সম্মেলনে ২৫ শে এপ্রিল বাংলাদেশ থেকে যোগদান করেন এ এম এন আকিব, যিনি আন্তর্জাতিক যুব উন্নয়ন সংস্থা, আইওয়াইডিএস (IYDS- International Youth Development Society) এর প্রতিষ্ঠাতা। আইওয়াইডিএস বিশ্বের বিভিন্ন দেশের যুবকদের দ্বারা পরিচালিত একটি  যুব উন্নয়নমূলক অলাভজনক সংস্থা। আইওয়াইডিএস বর্তমানে বিশ্বের ১৭ টি দেশে যুবকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

কনজারভেশন ও রেইন ওয়াটার হারভেস্টিং শীর্ষক অনলাইন আন্তর্জাতিক সম্মেলনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ওমানের সুলতান হাইথাম তারিক। এছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত টিভি উপস্থাপক জিম গ্র্যান্ট, হলিউড সিঙ্গার টিয়ান্না জনস, কানাডার বেস্ট সেলিং অথর ফং চুয়া, ইন্ডিয়ান অভিনেত্রী রীতা মেহেতা, বিপিএস উইমেন্স ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক ডক্টর ভূপেন্দর সিং এবং বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ ও সমাজ কর্মীরা।

সম্মেলনে পানি সংরক্ষণের বৈজ্ঞানিক পদ্ধতি এবং বৃষ্টির পানি ধরে রাখার পদ্ধতি নিয়ে তাত্ত্বিক আলোচনা করেন আকিব। তিনি ইউনিভার্সিটি অফ মিশিগানের একটি জার্নাল ও কয়েকটি রিসার্চ পেপার এর সমন্বয়ে নিজের ইনোভেটিভ আইডিয়া বৈশ্বিক নেতৃবৃন্দের সামনে উপস্থাপন করেন। আকিব তার আলোচনায় বাংলাদেশ-ভারত পানি চুক্তির ওপর বিশেষ ভাবে জোর দেন এবং দুই দেশের রাষ্ট্র প্রধানের নিকট পানি সমস্যা দ্রুত সমাধানের জন্য আবেদন জানান।

ওমানের সুলতান হাইথাম তারিক সহ অন্যান্য অতিথিরা, তরুণ বয়সে আকিবের অসাধারণ দৃষ্টিভঙ্গি এবং সৃজনশীল কাজগুলোর ভূয়সী প্রশংসা করেন। দেশের সেবায় আকিব যাতে আরো এগিয়ে যেতে পারে সেজন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে সব ধরনের সহযোগিতা দেবার আশ্বাসও দেন আমন্ত্রিত অতিথিরা।

Related posts

ভারতে নির্বাচন কমিশন গঠনে যুগান্তকারী রায় দিল দেশটির সুপ্রিম কোর্ট

Mims 24 : Powered by information

ওমিক্রনের উদ্বেগের মাঝেই ‘বিশেষ’ সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার 

razzak

বাংলাদেশ-ভারত বাণিজ্য ৯৪ শতাংশ বেড়েছে: দোরাইস্বামী

razzak

Leave a Comment

Translate »