অর্থনীতি আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

রাশিয়ার অনুমোদিত ভ্যাকসিন মে মাসে আসবে বাংলাদেশে

নিজস্ব সংবাদদাতা: রাশিয়ার অুমোদিত স্পুটনিক-৫ টিকা আসছে মে মাসে।  ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেছেন, সবকিছু ঠিক থাকলে মে মাসের মধ্যেই ৪০ লাখ ডোজ দেশে আসবে।

মঙ্গলবার ঔষধ প্রশাসন অধিদফতরে আয়োজিত এক জরুরি ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।

মাহবুবুর রহমান বলেন, আপনারা জানেন এই টিকা রাশিয়ায় অনুমোদিত হয়েছে এবং পৃথিবীর প্রায় সাতটি দেশে এই টিকাটি ব্যবহার হয়ে আসছে। এই টিকার সব ডাটা আমরা পেয়েছি, সরকারিভাবে আমাদের কাছে পাঠানো হয়েছে। এগুলো আমাদের টেকনিক্যাল এক্সপার্টদের দিয়ে আমরা যাচাই-বাছাই করেছি।

তিনি আরও বলেন, আমাদের একটা পাবলিক হেলথ ইমার্জেন্সি কমিটি আছে। এই কমিটি ১২ সদস্য বিশিষ্ট। তারা এই টিকাটি পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করেছে। আমরা দেখতে পেয়েছি এর কার্যকরী ক্ষমতা অনেক ভালো। এটি প্রায় ৯১ শতাংশ কার্যকরী। সার্বিক বিবেচনা করে  স্পুটনিক-৫ টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন  দিয়েছি।

গত বছরের ১১ আগস্ট রাশিয়া উদ্ভাবিত করোনার টিকা স্পুটনিক-৫ এর অনুমোদন দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। রাশিয়ার গামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের তৈরি স্পুটনিক-৫ নামের এই টিকাটি গত ৮ সেপ্টেম্বর সে দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়। করোনার বিরুদ্ধে স্পুটনিক-৫ এর কার্যকারিতা ৯৫ শতাংশ বলে জানিয়েছে গামালিয়া।

Related posts

কাউন্সিলিং টেবিলের গল্প পর্ব

Mims 24 : Powered by information

হাসপাতালে বিল ক্লিনটন

razzak

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পাশে থাকার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করলো চীন

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »