অর্থনীতি জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং শিক্ষা সংগঠন সংবাদ সেবামূলক কাজ স্বাস্থ্য

মারা গেলেন ফিনিক্স গ্রুপের চেয়ারম্যান

নিজস্ব সংবাদদাতা: মারা গেলেন দেশের বিশিষ্ট শিল্পপতি ও ফিনিক্স গ্রুপের চেয়ারম্যান দ্বীন মোহাম্মদ।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

সোমবার রাত ১টায় রাজধানীর একটি হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন দেশের এই স্বনামধন্য ব্যবসায়ী।

লালবাগ শাহী মসজিদে মঙ্গলবার বাদ যোহর মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়েছে।

দ্বীন মোহাম্মদ ফিনিক্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। সময়ের সাথে সাথে তিনি তার উদ্যোক্তা সক্ষমতা বিকাশ করেন এবং বৃহত্তম ফিনিক্স গ্রুপ প্রতিষ্ঠা করেছিলেন।

ফিনিক্স গ্রুপের প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে: ফিনিক্স ইনস্যুরেন্স, ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড, ফিনিক্স স্পিনিং মিলস লিমিটেড এবং ফিনিক্স সিকিউরিটিজ লিমিটেড। দেশে হাজার হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করেন এই শিল্পপতি।

তিনি অ্যাপোলো ইস্পাতের স্বত্ত্বাধিকারি এবং আবাসন প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের অংশীদার।
খ্যাতিমান ব্যবসায়ী দ্বীন মোহাম্মদ সততা ও আন্তরিকতার সঙ্গে দেশের ব্যবসা–বাণিজ্যে অবদান রেখে গেছেন।

১৯৩৮ সালের ৩ আগস্ট তার জন্ম। বাবা মরহুম হাজী নূর মোহাম্মদ।
১৯৬০ সালে ব্যবসায়িক জীবন শুরু করেন। ঢাকার আদি ব্যবসায়ীদের অন্যতম হিসেবে তিনি পরিচিত। দেশের শিল্পায়ন ও অর্থনীতির বিকাশে দ্বীন মোহাম্মদ অগ্রণী ভূমিকা পালন করেছেন।

ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি দ্বীন মোহাম্মদ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি লালবাগ স্পোর্টিং ক্লাব ও রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি ছিলেন। লালবাগ শাহী মসজিদ ও জামিয়া কুরআনিয়া আরব মাদ্রাসা পরিচালনায় যুক্ত ছিলেন। ঢাকা ক্লাব লিমিটেডের সম্মানিত আজীবন সদস্য।

দেশে–বিদেশে বিভিন্ন পুরস্কার ও পদকে তিনি ভূষিত হন। মরহুম মাওলানা আকরাম খাঁ গোল্ড মেডেল ও জগদীশ চন্দ্র স্বর্ণপদক দিয়ে তাঁকে সম্মান জানানো হয়। স্পেনের মাদ্রিদভিত্তিক একটি ব্যবসায়ীক সংস্থা তাবে বিজনেস ইনিশিয়েটিভ ডাইরেকশনসে (বিআইডি) ভূষিত করে। তার প্রতিষ্ঠিত ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে আন্তর্জাতিক পুরস্কারে (আইএসএকিউ) ভূষিত করা হয়।

Related posts

মিরকাদিম পৌর মেয়রের বাসায় রহস্যজনক বিস্ফোরণ

Irani Biswash

প্রবাসী আয়ে মেঘের ছায়া, বিপদে রেমিট্যান্সনির্ভর পরিবারগুলো

razzak

সহজ হলো বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর প্রক্রিয়া

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »