আন্তর্জাতিক এই মাত্র কোলকাতা চ্যাপ্টার জনদুর্ভোগ জাতীয় জীবনধারা দুর্ঘটনা পরিবেশ বাংলাদেশ ব্রেকিং

ভূমিকম্পে কেঁপে উঠল ভারত-বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট: রাজধানী ঢাকাসহ সারাদেশে ভূমিকম্প অনুভূত হয়েছে। ভারতের আসামি ভূমিকম্পের উৎপত্তিস্থলে রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬.২।

বাংলাদেশ সময় সকাল আটটা ২০ মিনিটের দিকে এই ভূকম্পন অনুভূত হয়। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পের উৎপত্তিস্থলের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ভারতীয় সময় বুধবার সকাল সাতটা ৫১ মিনিটে শোনিতপুরে প্রথম কম্পন অনুভূত হয়। এর তিন মিনিট পর সাতটা ৫৪ মিনিটে আবারও ভূমিকম্প । দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা সহ বিভিন্ন জেলায় এই কম্পন অনুভূত হয়েছে। কম্পন অনুভূত হয়েছে মুর্শিদাবাদেও। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল অসমের সোনিতপুর । পর পর দুটি ভূমিকম্প অনুভূত হয়। আরেকটি কম্পন হয়েছে মূলত গুয়াহাটিতে। রিখটার স্কেলে মাত্রা ৬.৪। ভূপৃষ্ঠের ২১.৪ কিলোমিটার নিচে এই কম্পন ঘটে বলে জানা গিয়েছে।

ভূমিকম্পের জেরে অসমে বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে বলে খবর। দ্বিতীয় কম্পনের মাত্রা আরও তীব্র ছিল বলে মনে করা হচ্ছে। গুয়াহাটি থেকে ১১ কিলোমিটার উত্তর ও উত্তর-পূর্বে এই কম্পনের তীব্রতা বেশি ছিল বলে জানা যাচ্ছে। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও পরিমাণ জানা যায়নি। আফটার শকের প্রবণতা রয়েছে বলেই জানাচ্ছেন ভূতত্ববিদরা।

কোচবিহার জেলায় অনেকক্ষন ধরে কম্পন অনুভব করেন বাসিন্দারা। পাশাপাশি বহুতল থেকে ছুটে নামার হিড়িক শুরু হয়। অনেকেই দৌড়ে রাস্তায় ছুটে আসেন। ভবানীগঞ্জ বাজার এলাকায় সাত সকালে বাজার করতে এসে থমকে দাড়ান সকলে। যানবাহন চলাচল থমকে যায় কিছুক্ষনের জন্য। স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক তৈরি হয় আবার আফটার শক অনুভূত হবে কিনা। স্থানীয় মহিলারা অন্ধবিশ্বাস থেকে বিপদ এড়াতে উলুধ্বনি দিতে শুরু করেন।

বাংলাদেশে এই ভূমিকম্পের মাত্রা কেমন ছিল তা এখনো জানাতে পারেনি আবহাওয়া অধিদফতর।

Related posts

টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মিশন শুরু আজ

Mims 24 : Powered by information

সীমান্ত হত্যা নিয়ে মন্তব্য, অপর্ণা সেনকে আইনি নোটিশ

razzak

আল আকসায় ফের ইসরায়েলি পুলিশের হামলা, ব্যাপক উত্তেজনা

razzak

Leave a Comment

Translate »