ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
জাতীয় জীবনধারা নারী বাংলাদেশ বিনোদন ব্রেকিং শিক্ষা সাহিত্য

ডক্টরেট ডিগ্রি পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন । ১০ বছর আগে উচ্চতর শিক্ষার ডিগ্রি ডক্টর অব ফিলোসফির (পিএইচডি) কোর্স শুরু করেছিলেন তিনি।

সম্প্রতি তার এ কোর্স শেষ হয়েছে বলে তিনি গণমাধ্যমকে জানিয়েছেন। এই কোর্সে তার গাইড হিসেবে ছিলেন ড. মৃদুল চক্রবর্তী। পরে যুক্ত হন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বন্যা এই ডিগ্রি অর্জন করতে করতে তারা দুজনই পৃথিবী ছেড়ে চলে গেছেন।

রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, আমি যখন পিএইচডি শুরু করি, তখন আমার গাইড আমারই বন্ধু ড. মৃদুল চক্রবর্তী মারা গেল। শেষের দিকে আবার আরেকজন গাইড ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানও মারা গেলেন।

তিনি বলেন, বলা যেতে পারে, আমাকে নানা চড়াই-উতরাই পার করতে হয়েছে। অনেক কষ্ট হলেও শেষ পর্যন্ত পিএইচডি কমপ্লিট করতে পেরেছি। আমি মনে করি, এটা আমার জীবনের অন্যতম অর্জন।

দেশ বরেণ্য এই রবীন্দ্রসংগীত শিল্পীর বর্তমান বয়স ৬৩ বছর। বিশ্বভারতীর ছাত্রী বন্যার রবীন্দ্রসংগীত পরিবেশনের ধরণ গোটা বিশ্বে সমাদৃত। এই মুহূর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সনের দায়িত্বেও রয়েছেন তিনি।

Related posts

ইভ্যালির অফিসে কার্যক্রম বন্ধ

razzak

বিজিবি এখন ত্রিমাত্রিক বাহিনী : প্রধানমন্ত্রী

razzak

পূজামণ্ডপে কোরআন রাখা ইকবাল কোথায়, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »