আইন ও বিচার কোভিড ১৯ জনদুর্ভোগ জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং রাজনীতি স্বাস্থ্য

ফের ৫ মে পর্যন্ত বাড়লো কঠোর বিধিনিষেধ

নিজস্ব সংবাদদাতা: করোনা ভাইরাস সংক্রমনের সার্বিক পরিস্থিতি উন্নতি না হওয়ায় আরও এক সপ্তাহ বিধিনিষেধ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভারত থেকে পণ্য পরিবহন ছাড়া নৌ, বিমান কিংবা স্থলপথে কোনো ব্যক্তি বাংলাদেশে প্রবেশের নিষেধাজ্ঞা আরোপ করা হলেও খোলা থাকছে দোকান-পাট, শপিং মল, শিল্প কারখানা।

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি বিবেচনায় আরো এক সপ্তাহ অর্থাৎ ২৮ এপ্রিল মধ্যরাত থেকে ৫ মে মধ্যরাত পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

বিধিনিষেধে পূর্বের নির্দেশনার সঙ্গে এবার যোগ হয়েছে স্থল, নৌ ও বিমান যোগে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের (পণ্য পরিবহন ব্যাতিত) ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে শুধুমাত্র ভিসার মেয়াদ উত্তীর্ণ বাংলাদেশিরা ভারতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের অনুমতি সাপেক্ষে বিশেষ বিবেচনায় বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে বাংলাদেশে প্রবেশকারীদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের বিধিনিষেধ কঠোরভাবে অনুসরনের জন্য স্বাস্থ্যসেবা বিভাগ, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, নৌ পরিবহন মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট জেলা প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

আরও বলা হয়েছে, দোকান পাট, শপিং মল সকাল দশটা থেকে রাত ৮ পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখা যাবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম মন্ত্রণালয় বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজার বা ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করবে।

আসছে ঈদুল ফিতরের নামাজের বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে নির্দেশনা দিতে বলা হয়েছে প্রজ্ঞাপনে।

এছাড়া, মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং চীন থেকে আসা যাত্রীদের ভ্যাকসিন গ্রহনের সনদসহ নন কোভিড-১৯ যাত্রীরা নিজ বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন। সেক্ষেত্রে তাদের আগমন ও কোয়ারেন্টাইনের বিষয় পার্শ্ববর্তী থানাকে অবহিত করতে হবে।

উল্লেখিত দেশ থেকে আসা শুধুমাত্র নন কোভিড-১৯ সনদধারী যাত্রীরা সরকার নির্ধারিত কোয়ারেন্টাইন ব্যবস্থায় থাকবেন। ৩-৫ দিনের মধ্যে চিকিৎসকগন তাদের পরীক্ষা করে সম্মতি দিলে তারা ১৪ দিন নিজ নিজ বাড়িতে থাকবেন। সেক্ষেত্রেও পার্শ্ববর্তী থানাকে অবহিত করতে হবে।

আর অন্যান্য দেশ থেকে আসা যাত্রীরা সরকার নির্ধারিত হোটেলে নিজ ব্যয়ে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন।

Related posts

আগামী বছর থেকে দেশে করোনার টিকা উৎপাদন

razzak

ঈদুল ফিতরের ফিতরা নির্ধারণ

Irani Biswash

মার্কিন কংগ্রেসে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে প্রস্তাব উত্থাপন

razzak

Leave a Comment

Translate »