আন্তর্জাতিক এই মাত্র টেকনোলজি ব্রেকিং

অ্যাপোলো- ১১ নভোচারী মাইকেল কলিন্স মারা গেছেন

আর্ন্তজাতিক সংবাদ: মানুষের প্রথম চাঁদে অবতরণের গল্প কে না জানে। যে তিনজন ভাগ্যবান মানুষ প্রথম চাঁদের বুকে পা রাখেন তাদের মধ্যে একজন মাইকেল কলিন্স। অ্যাপোলো- ১১ নভোচারী সেই বীর মাইকেল কলিন্স ৯০ বছর বয়সে ক্যান্সারের সাথে হেরে পৃথিবী ছেড়ে গেছেন। পৃথিবী কাঁপানো সেই চন্দ্রাভিযান যারা এই সভ্যতাকে এগিয়ে নিয়ে গিয়েছিলো কয়েক ধাপ, সেই তিন সদস্যের আরো একজন বিদায় নিলেন। ২০১২ সালে চলে গেলেন নীল আর্মস্ট্রং! ৯১ বছর নিয়ে বেচে আছেন বাজ অলড্রিন!
মাইকেল কলিন্সকে বলা হত ‘ফরগোটেন এস্ট্রোনাট’! নাসাও তাদের বিবৃতিতে তাকে ‘the loneliest man in the history’ হিসেবে উল্লেখ করেছে! কারণ তার দুই সতীর্থ যখন চাদের মাটিতে হেটে বেড়াচ্ছেন তিনি তখন চাদের কক্ষপথে কমান্ড মডিউলে নিয়ন্ত্রণের গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন! সেই প্রদক্ষিণকালে তার সতীর্থ তো বটেই নাসার সাথেও কিছু সময়ের জন্য যোগাযোগ হারিয়ে ফেলেন। যদিও নির্দিষ্ট সময়েই তিনি দক্ষতার সাথে যোগাযোগ স্থাপিত করেন৷ তিনি ছিলেন বিমান বাহিনীর একজন দক্ষ পাইলট। দু’বার চেষ্টায় নাসায় নভোচারী হিসাবে সুযোগ পেয়ে যান।
তবে তিনি এত বিনয়ী ছিলেন যে তার চন্দ্রাভিযানের সাফল্যে কোনওদিনই তাঁর দক্ষতাকে গুরুত্ব দেননি। গার্ডিয়ানের সাথে একবার সাক্ষাৎকারে কলিন্স বলেছিলেন “আমি ও আমার দুই সহ-অভিযাত্রীরা সকলেই কঠিন পেশা বেছে নিয়েছিলাম। আর তাতে সফলও হয়েছি। তবে আমার ক্ষেত্রে অন্তত বলতে পারি যে মাত্র ১০% পরিকল্পনামাফিক করেছি। বাকি ৯০% পুরোটাই ভাগ্য। আমার কবরে যেন ‘লাকি’ শব্দটা খোদাই করা থাকে!” –কি বিনয় মানুষের!
তাঁর পরিবার কিছুক্ষণ আগে এক বিবৃতিতে ব্যাপারটি জানিয়েছেন—
“দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমাদের প্রিয় বাবা ও দাদা ক্যান্সারের সঙ্গে লড়াই করে আজ চলে গেলেন। তিনি তার জীবনের শেষ দিনিগুলি পরিবারের সাথে শান্তিপূর্ণভাবে কাটিয়েছেন। মাইক তার জীবনের চ্যালেঞ্জগুলি যেমন বীরত্বের সাথে লড়েছেন, ক্যান্সার মুখোমুখি হয়েছিলেন একইভাবে। আমরা তাকে অনেক মিস করব সত্যি। তবে যে জীবন কাটিয়েছেন সেজন্য তিনি ভাগ্যবান। তাই তার শেষ ইচ্ছা অনুযায়ী আমরা শোক প্রকাশ না করে উদযাপন করব। অনুগ্রহ করে আনন্দের সাথে আমাদের সাথে অংশ নিন। তাঁর যে তীক্ষ্ম রসবোধ, সুতীব্র লক্ষ্যবোধ এবং বিচক্ষণ দৃষ্টিভঙ্গি সবই তিনি শিখেছেন সেই মহাশূন্য থেকে পৃথিবীর দিকে তাকিয়ে, এবং তাঁর মাছ ধরা নৌকায় বসে বিশাল সমুদ্রের শান্ত পানিতে চোখ রেখে।”

Related posts

বঙ্গমাতার আদর্শ অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে: প্রধানমন্ত্রী

razzak

শুভজন্মদিন জয়

Irani Biswash

ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ধীরগতির সম্মুখীন হতে পারেন : বিএসসিসিএল

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »