আন্তর্জাতিক জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং সংগঠন সংবাদ

আজ মহান মে দিবস

নিজস্ব সংবাদদাতা:  আজ মহান মে দিবস। শ্রমজীবী মেহনতি মানুষদের আন্তর্জাতিক সংহতির দিন। বাংলাদেশসহ বিশ্বের সব দেশেই দিনটি যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বসহকারে দিনটি পালিত হচ্ছে। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করে থাকে। এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ‘মালিক-শ্রমিক নির্বিশেষ মুজিববর্ষে গড়বো দেশ’।

মে দিবস দুনিয়ার সব শ্রমিকদের এক হওয়ার দিন। আন্তর্জাতিক সংগ্রাম আর ভ্রাতৃত্বের দিন। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তির আকাঙ্ক্ষা নিয়ে বিশ্বের শ্রমিকেরা নানা কর্মসূচি পালন করার কথা। হাজার হাজার শ্রমিকের মিছিলের পথ ভারি হওয়ার কথা। একই পতাকা তলে দাঁড়িয়ে আপোষহীন সংগ্রামের কথা বলা কথা। জাগরণের গান, সংগ্রামের ঐক্য ও গভীর প্রেরণার কথা বলার কথা। কিন্তু করোনা মহামারি কারণে জনসমাগম এড়াতে বাংলাদেশেসহ বিশ্বের মে দিবসের সব অনুষ্ঠান হবে সীমিত পরিসরে।

করোনা পরিস্থিতির মধ্যেও মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মহান মে দিবস উদযাপন উপলক্ষে জাতীয় পত্রিকাসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টিভি চ্যানেলগুলো দিনটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও টকশো সম্প্রচার করবে। দিবসটি উপলক্ষ্যে জাতির উদ্দেশ্য বাণী দিয়েছেন রাষ্টপ্রতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। এছাড়াও বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ (বিএনপি) বিভিন্ন রাজনৈতিক দল এবং শ্রমিক সংগঠনগুলো বিবৃতি দিয়েছে।

 

Related posts

মার্কিন কংগ্রেসে নাটকীয়তার অবসান: ১৫তম ভোটাভুটিতে স্পিকার হলেন ম্যাকার্থি

Mims 24 : Powered by information

‘নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় হারেননি, কারচুপি হয়েছিল’

razzak

আমরা ক্ষমতায় বলে করোনা মোকাবেলা সম্ভব হয়েছে : প্রধানমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »