ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
কোভিড ১৯ বাংলাদেশ ব্রেকিং শিক্ষা

প্রাথমিক স্কুলে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ

নিজস্ব সংবাদদাতা:  দেশের সব প্রাথমিক স্কুলে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। এজন্য প্রাথমিক সব শিক্ষকদের ওরিয়েন্টশন করাতে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও পিটিআই ইন্সট্রাক্টরদের প্রাথমিক শিক্ষা অধিদফতরের সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার দেশের সব বিভাগীয় কার্যালয়, জেলা শিক্ষা অফিস, উপজেলা শিক্ষা অফিস, পিটিআই সুপারিনটেনডেন্টদের কাছে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ দিয়ে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে অনলাইন ক্লাস পরিচালনাসহ ১৩ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় গুগল মিট (Google Meet) ব্যবহার করে ক্লাস পরিচালনা করতে বলা হয়েছে। আর অনলাইন ক্লাসের জন্য ডাটা সংগ্রহে প্রয়োজনীয় টাকা বিদ্যালয়ের স্লিপ ফান্ড থেকে নির্বাহ করতে হবে।

অনলাইন ক্লাস মনিটরিং করতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআই সুপারিনটেনডেন্ট, পিটিআই ইন্সট্রাক্টর (কম্পিউটার সায়েন্স), উপজেলা শিক্ষা অফিসার ও ইউআরসির ইন্সট্রাক্টরদের নিয়ে জেলা পর্যায়ে একটি কমিটি থাকবে। যারা ক্লাস্টার পর্যায়ে অনলাইন ক্লাস পরিচালনা কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিত করবেন। বিভাগীয় উপ-পরিচালক তার বিভাগের সার্বিক দায়িত্বে থাকবেন।

আর প্রাইমারি স্কুলের শিক্ষকরা, মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও পিটিআই ইন্সট্রাক্টররা প্রাথমিক শিক্ষা অধিদফতরের সঙ্গে সমন্বয় করে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন। ক্লাসের জন্য কন্টেন্ট ও পাঠ পরিকল্পনা সরবরাহ করা হবে। একই পাঠ পরিকল্পনা ব্যবহার করে সব প্রাথমিক বিদ্যালয়ে অনলাইন ক্লাস একযোগে চলবে। শিক্ষার্থী ও অভিভাবকদের গুগল মিট ব্যবহার করে ক্লাস করার বিষয়ে ওরিয়েন্টেশন দেবেন শিক্ষকরা। সংসদ টিভি ও বেতারে প্রচারিত ক্লাসের সঙ্গে অনলাইনেও ক্লাস চলবে শিক্ষার্থীদের।

Related posts

এবার ড্রোনে পৌঁছাবে খাবার

razzak

ইভ্যালির গ্রাহক সংখ্যা ৪৪ লাখের বেশি

razzak

করোনা উপেক্ষা করে বিনোদনের খোঁজে সাধারণ মানুষ

Irani Biswash

Leave a Comment

Translate »