আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ প্রবাস কথা প্রিয় লেখক মু: মাহবুবুর রহমান

নিজ দেশে ফিরতেও মানা: ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরলে হতে পারে জেল-জরিমানা

মু: মাহবুবুর রহমান

ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় দেশটি থেকে যাত্রী প্রবেশে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে অস্ট্রেলিয়া। আগামী ১৫ই মে পর্যন্ত বহাল থাকবে এ নিষেধাজ্ঞা। কর্তৃপক্ষ জানিয়েছে, অসি নাগরিকরাও যদি ভারত থেকে দেশে ফেরেন, তাহলে তাদের পাঁচ বছর পর্যন্ত  কারাদণ্ড কিংবা জরিমানা করা হতে পারে। এই প্রথমবার অস্ট্রেলিয়ানদের তাদের নিজ দেশে ফিরতে না করা হলো, আর কেউ ফিরে এলে তাকে অপরাধী হিসেবে গণ্য করা হবে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অস্ট্রেলীয় যেসব নাগরিক গত ১৪ দিন ধরে ভারতে ছিলেন বা আছেন, তারা দেশে ফিরতে পারবেন না। বর্তমান করোনা পরিস্থিতিতে ভারত থেকে কাউকে অস্ট্রেলিয়ায় ঢুকতে বা অবস্থান করতে দেয়া হবে না। যদি কেউ এই আইন না মানেন, তাহলে তাদের পাঁচ বছরের জেল হতে পারে অথবা ৬৬ হাজার অস্ট্রেলীয় ডলার জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪৩ লাখ টাকারও বেশি। এই সিদ্ধান্ত আগামী ১৫ মে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেছেন, ভারতে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত এক সপ্তাহে বিদেশ থেকে অস্ট্রেলিয়ায় ফেরত যাওয়া ব্যক্তিদের মধ্যে কমপক্ষে ১৫০ জন করোনা পজেটিভ হয়েছে। এদের বেশির ভাগই ভারত থেকে ফেরা বলে জানা গেছে। গত সপ্তাহেই ভারত থেকে সব ধরনের ফ্লাইট বন্ধের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। আর এখন অস্ট্রেলিয়া ঢোকার ক্ষেত্রে দেয়া হলো নিষেধাজ্ঞা।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, ভারতে প্রায় নয় হাজার অস্ট্রেলিয়ান নাগরিক রয়েছেন যারা ভারত থেকে দেশে ফিরতে চান। এদের মধ্যে ৬০০ জনের অবস্থা ঝুঁকিপূর্ণ বলে জানা গেছে।

করোনাভাইরাসের হুমকির মুখে যারা দেশে ফিরে আসতে চান, তাদেরকে দেশে ফিরতে না দেয়ার অস্ট্রেলীয় সরকারের এই সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের। তিনি বলেন, ”আমাদের পরিবারগুলো ভারতে আক্ষরিক অর্থেই মারা যাচ্ছে…সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এখন তাদের পরিত্যাগ করা হলো।”

সমালোচকরা বলছেন, যেখানে বিশ্বের বিভিন্ন দেশ (যেমন যুক্তরাষ্ট্র) ভারত থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে সেখানে নাগরিকদের দেশে ঢুকতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া, এমনকি কেউ যেনো ভারত থেকে অন্য দেশে গিয়ে অস্ট্রেলিয়া ঢোকার চেষ্টা না করে সেজন্য ঘোষণা করা হলো জেল-জরিমানা।

Related posts

রেড কার্পেটে অ্যামি জ্যাকসনের ঝড়

Irani Biswash

সারা দেশে করোনার টিকাদান কর্মসূচি আগামী ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী

Mims 24 : Powered by information

কাবুলে স্কুলে পরপর ৩ বিস্ফোরণ, নিহত ৬

razzak

Leave a Comment

Translate »