অপরাধ আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ প্রবাস কথা প্রিয় প্রবাসী ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

ভারতে অবস্থানরত অস্ট্রেলিয়ার নাগরিকদের দেশে ফিরতে নিষেধজ্ঞা

আর্ন্তজাতিক ডেস্ক: ভারতে অবস্থানরত অস্ট্রেলিয়ার নাগরিকদের নিজ দেশে ফিরতে নিষেধাজ্ঞা জারি করেছে সেখানকার সরকার। নিষেধাজ্ঞা চলাকালীন কেউ ভারত থেকে অস্ট্রেলিয়ার মাটিতে পা রাখলে তার ৫ বছর পর্যন্ত জেল হতে পারে। এই প্রথম অস্ট্রেলিয়া নিজ নাগরিকদের দেশে ঢুকার কোনো চেষ্টাকে ফৌজদারি অপরাধ হিসেবে দেখছে। খবর বিবিসির।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত ভারত। শনিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৪ লাখের বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ সংখ্যা ২৪ ঘণ্টায় আক্রান্তের নতুন বিশ্বরেকর্ড। তবে ভারতে যখন এমন পরিস্থিতি তখন অস্ট্রেলিয়া অনেকটাই নিরাপদ।  নতুন করে করোনার বিস্তার রোধে ভারত থেকে নিজ দেশে যাত্রাও নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া। শুক্রবার রাতে এ নিষেধাজ্ঞা জারি হয়। আগামী সোমবার থেকে তা কার্যকর হবে।

শুক্রবার সরকারের দেওয়া ঘোষণা থেকে জানা গেছে, ভারতে অবস্থানরত অস্ট্রেলিয়ান নাগরিকরা যদি পরবর্তী সিদ্ধান্তের আগে নিজ দেশে ফেরেনে তবে তাদের ৫ বছর পর্যন্ত জেলের ঘানি টানতে হবে। এছাড়া ৬৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানাও গুণতে হবে তাদের। আগামী ১৫ মে এ সিদ্ধান্ত ফের পর্যালোচনা করা হবে।

উল্লেখ্য, ভারতে প্রায় ৯ হাজার অস্ট্রেলিয়ার নাগরিক বসবাস করেন। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯১ লাখের বেশ মানুষ। আর মৃত্যু হয়েছে ২ লাখ ১১ হাজার ৮৫৩ জনের।

Related posts

সৌদি আরবে ফাইজারের করোনা টিকা দেয়া শুরু

Mims 24 : Powered by information

যুক্তরাষ্ট্রের অর্থনীতি মারাত্মক সঙ্কটে

razzak

করোনা আক্রান্ত হাজী সেলিম

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »