আইন ও বিচার জাতীয় বাংলাদেশ ব্রেকিং শিক্ষা স্বাস্থ্য

সরকার নির্ধারণ করবে বেসরকারি মেডিকেল ভর্তি ফি

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ সরকার   বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২১ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে । ফলে শিক্ষার্থীদের ভর্তি ফি নির্ধারণও করে দেবে সরকার।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রত্যেকটি মেডিকেল বা ডেন্টাল কলেজে কমপক্ষে ৫০ জন শিক্ষার্থী থাকতে হবে। মেট্রোপলিটন এলাকায় মেডিকেল কলেজের নামে দুই একর, ডেন্টাল কলেজের নামে এক একর এবং অন্যান্য এলাকায় মেডিকেল কলেজের জন্য চার একর ও ডেন্টাল কলেজের জন্য দুই একর জমি থাকতে হবে। মেডিকেল কলেজের নামে তফসিলি ব্যাংকে তিন কোটি টাকা এবং ডেন্টাল কলেজের নামে দুই কোটি টাকা সংরক্ষিত তহবিল হিসেবে জমা থাকতে হবে।

সচিব বলেন, মেডিকেল কলেজের অ্যাকাডেমিক কার্যক্রমের জন্য কমপক্ষে এক লাখ বর্গফুট, হাসপাতাল পরিচালনার জন্য আরও এক লাখ বর্গফুট কন্সট্রাকশন সুবিধা থাকতে হবে। আর ডেন্টাল হাসপাতালের জন্য ৫০ হাজার বর্গফুট থাকতে হবে। পরিদর্শনের ব্যবস্থা থাকবে। অ্যাকাডেমিক অনুমোদনপ্রাপ্ত প্রত্যেক বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজকে কোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অংশ থাকতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থী ও শিক্ষকের অনুপাত হতে হবে ১ : ১০। মেডিকেল বর্জ্য বিজ্ঞান সম্মতভাবে নষ্ট করতে হবে। কেউ আইন ভঙ্গ করলে দুই বছরের কারাদণ্ড, ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

Related posts

কাবুলে আত্মঘাতী হামলায় নিহতদের মধ্যে ছিল শিশুসহ ৩ ব্রিটিশ নাগরিক

razzak

ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি জমির, সম্পাদক কবির

razzak

ট্রাম্পের বিরুদ্ধে সাবেক রিপাবলিকানদের স্বতন্ত্র দল গঠন

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »