অর্থনীতি এই মাত্র কোভিড ১৯ জাতীয় জীবনধারা পরিবেশ বাংলাদেশ ব্রেকিং রাজনীতি সেবামূলক কাজ স্বাস্থ্য

অক্সিজেন নিয়ে আমাদের সমস্যায় পড়তে হবে না: জাহিদ মালেক

নিজস্ব সংবাদদাতা:  সংক্রমণ যদি আবারও না বাড়ে, তাহলে অক্সিজেন নিয়ে আমাদের সমস্যায় পড়তে হবে না। দেশে আরও দুটি বেসরকারি প্রতিষ্ঠান নতুন করে অক্সিজেন উৎপাদনে যাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) আয়োজিত ‘কোভিড-১৯ দ্বিতীয় ঢেউ মোকাবিলায় করণীয় এবং অক্সিজেন সংকট ও উত্তরণের উপায়’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা জানান।

জাহিদ মালেক বলেন, দেশে বড় তিন-চারটা বেসরকারি প্রতিষ্ঠান আছে যারা সব মিলিয়ে ১৭৫ টনের মতো লিকুইড অক্সিজেন তৈরি করতে পারে। এছাড়াও আমাদের গ্যাস অক্সিজেন তৈরির সক্ষমতাও অনেক আছে। সরকারিভাবে আমাদের প্রায় ২২ হাজার সিলিন্ডার গ্যাস মজুদ আছে। লিকুইড অক্সিজেন ও গ্যাস অক্সিজেন মিলিয়ে আমাদের প্রতিদিন প্রায় ২০০ থেকে ২১০ টন অক্সিজেন তৈরির সক্ষমতা আছে।

তিনি বলেন, আগামী মাসে (জুন) আরও একটা বেসরকারি প্রতিষ্ঠান ৪০ টন লিকুইড অক্সিজেন উৎপাদন করতে পারবে। তারা আমাদের আশ্বস্ত করেছে। এছাড়াও জুলাই মাসে আরও ২৫ টন অক্সিজেন উৎপাদন করবে অন্য একটি প্রতিষ্ঠান। যেগুলো উৎপাদনে আছে সেগুলো যদি আমরা হিসেব করি, তাহলে দেখা যায় আমাদের কাছে প্রতিনিয়ত ২০০-২১০ টন অক্সিজেন আসে। একইসঙ্গে যদি আরও ৭০ টন যুক্ত হয়, তাহলে সেটা ২৭০ টন হয়ে যাবে। ফলে অক্সিজেন নিয়ে আমাদের সমস্যায় পড়তে হবে না। তবে সংক্রমণ যদি আবারও বাড়ে, তাহলে তো কিছু করার নেই। সংকট তৈরি হতেই পারে।

Related posts

হিজাব পরায় কলেজে ঢুকতে বাধা!

razzak

মূমূর্ষ রোগীকে এয়ারএ্যাম্বুলেন্স ভাড়া করে দিলেন সোনু সুদ

Irani Biswash

অনাহারে থাকা মেয়েটি ভারতকে অলেম্পিকে সোনাজয়ের স্বপ্ন দেখায়

Irani Biswash

Leave a Comment

Translate »