অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা ব্রেকিং রাজনীতি স্বাস্থ্য

মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট বোমা হামলায় আহত

আর্ন্তজাতিক ডেস্ক:  মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট তথা সংসদের বর্তমান অধ্যক্ষ মহম্মদ নাশিদ এক বোমা বিস্ফোরণে গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে আটটা নাগাদ বিস্ফোরণটি ঘটে। সেই সময় বাড়ি থেকে বেরিয়ে গাড়ির দিকে যাচ্ছিলেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যমে প্রচারিত খবর অনুযায়ী, একটি মোটরবাইকে বিস্ফোরণটি হয়। গুরুতর জখম হন সে দেশের প্রাক্তন প্রেসিডেন্ট ও তাঁর এক দেহরক্ষী। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কোনও IED-র মাধ্যমে বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে অনুমান মালদ্বীপের শাসকদল MDP-র। ঘটনায় আর কোনও হতাহতের খবর এখনও পর্যন্ত মেলেনি। সে দেশের মন্ত্রী আহমেদ মালুফ বলেন, ‘এদিন নাশিদ বাড়ি থেকে বেরিয়ে গাড়ির দিকে এগোচ্ছিলেন। সেই সময় পাশের একটি বাইকে বিস্ফোরণটি ঘটে। এটি নিঃসন্দেহে সন্ত্রাসবাদী হামলা। ঘটনা নিয়ে উদ্বিগ্ন। সরকার দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে বলে বিশ্বাস।’

মালদ্বীপের রাজনৈতিক ইতিহাসে গুরুত্বপূর্ণ নাম মহম্মদ নাশিদ। সে দেশের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট ছিলেন তিনি। বর্তমানে মালদ্বীপ সংসদের স্পিকার পদে রয়েছেন। ২০০৮ সালে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন নাশিদ। যদিও ২০১২ সালে চার বছরের মাথায় সামরিক অভ্যুত্থানের ফলে ক্ষমতাচ্যুত হন। এরপর চলে গিয়েছিলেন স্বেচ্ছা নির্বাসনে। ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়তেও পারেননি। সে বছর দল ক্ষমতায় ফেরার পর দেশে ফেরেন তিনি।

Related posts

ঢাকা আসছেন ভারতীয় সেনাপ্রধান

Irani Biswash

শান্তর অনবদ্য সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে হারিয়ে স্মরণীয় জয় বাংলাদেশের

Mims 24 : Powered by information

আটকে দেওয়া হচ্ছে ঢাকামুখী বাস

Irani Biswash

Leave a Comment

Translate »