আন্তর্জাতিক কোভিড ১৯ কোলকাতা চ্যাপ্টার জীবনধারা টেকনোলজি নারী প্রবাস কথা প্রিয় প্রবাসী ব্রেকিং শিক্ষা স্বাস্থ্য

পশ্চিমবঙ্গের গিদন্তিকার তৈরি ভাইরাস বিধ্বংসী মাস্ক এখন গুগলে

আর্ন্তজাতিক ডেস্ক:  ২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে সৃষ্ট মারণ ভাইরাসকে রুখতে মাস্ক পরায় জোর দেওয়া হচ্ছে সর্বত্রই। কিন্তু, কী ধরনের মাস্ক পরা সবচেয়ে সুরক্ষিত, তা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। এমন আবহে নিজের হাতে ভাইরাস বিনাশকারী মাস্ক বানিয়ে বিশ্বজয় করল ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানের মেয়ে দিগান্তিকা বোস  ।

গুগল বিশ্ব সেরা দশটি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান পেল দিগন্তিকার তৈরি ভাইরাস ধ্বংসকারী মাস্ক । বিশ্ব জুড়ে কোভিড পরিস্থিতি চলাকালীন বিভিন্ন শিল্পকলা নিয়ে ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করেছিল গুগল। আর সেই প্রদর্শনীতে ঠাঁই পেল পূর্ব বর্ধমানের মেমারির দ্বাদশ শ্রেণির ছাত্রী দিগন্তিকা বোসের তৈরি করা ভাইরাস ধ্বংসকারী এই মাস্ক। বিশ্বের দরবারে জায়গা করে নেওয়াই উৎসাহিত দিগান্তিকা ও তাঁর পরিবার।

গত বছর করোনা চলাকালীন সময়ে ভাইরাস ধ্বংসকারী মাস্ক বানানোর চিন্তা-ভাবনা করে সে। সেই মতো চেষ্টা চালিয়ে ভাইরাস ডিটারজেন্ট মাস্ক তৈরি করে। এজন্য উচ্চমাধ্যমিক পাঠক্রমের বিজ্ঞানের জ্ঞানকে লাগে লাগিয়েছে দিগন্তিকা। দিগন্তিকা জানিয়েছে, আমাদের চারপাশের নেতিবাচক আয়নগুলি আমাদের চারপাশের ভাইরাস ধ্বংস করতে সাহায্য করে।

বিজ্ঞানের এই তথ্যকে প্রয়োগ করে সে সাবান জল মিশ্রনকে দুইটি রাসায়নিক ফিল্টারে যুক্ত করে তার মধ্যে দিয়ে বাতাস চালনার ব্যবস্থা করেছে। মুখের কাছে লাগানো মাস্কে সেই বাতাস পাইপের মাধ্যমে পৌঁছে যাচ্ছে। এর ফলে বাতাসের মধ্যে থাকা ভাইরাস ফিল্টারে আটকে যাচ্ছে। বিশুদ্ধ বাতাস মাস্কের মাধ্যমে শরীরে প্রবেশ করছে।এই মাস্কটির প্রোটোটাইপ তৈরি করে দিগান্তিকা।

এরপর মিউজিয়াম অফ ডিজাইন এক্সিলেন্সের যাদুঘর, মুম্বইয়ের সহযোগিতায় সেই ভাইরাস ডিটারজেন্ট মাস্কের মডেল গুগল ভার্চুয়াল মিউজিয়াম গুগল আর্ট এন্ড কালচার এ স্থান পায়। তারা মডেলটি সংরক্ষণ করেছে। সেখানে উদ্ভাবক হিসেবে জ্বলজ্বল করছে দিগন্তিকা বোসের নাম। এতবড় একটি আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলার মেয়ের তৈরি উদ্ভাবনী সামগ্রী স্থান পাওয়ায় স্বভাবতই খুশি তার পরিবার ও শিক্ষকরা।

 

Related posts

সুস্থ থাকতে প্রচুর হাসুন

razzak

করোনাক্রান্তদের গ্রিন ফাঙ্গাস সংক্রমণে মৃত্যুর ঝুঁকি তিনগুণ

Irani Biswash

আফগানিস্তানের নতুন মন্ত্রীদের নাম যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায়!

razzak

Leave a Comment

Translate »