ডিসেম্বর ১, ২০২২
MIMS 24
অপরাধ আন্তর্জাতিক এই মাত্র জনদুর্ভোগ জীবনধারা ব্রেকিং রাজনীতি

জেরুজালেমের শেখ জারা থেকে ফিলিস্তিনদের উচ্ছেদের প্রতিবাদ

আর্ন্তজাতিক ডেস্ক: জেরুজালেমের শেখ জারা নামক এলাকা থেকে  ফিলিস্তিনদের উচ্ছেদ করা হতে পারে এমন আশঙ্কা করা হচ্ছে।  বিভিন্ন সামাজিক সংগঠন মানবাধিকার গ্রুপের সদস্যরা ফিলিস্তিনি পরিবারের প্রতি সংহতি জানিয়ে রাতভর অবস্থান করছেন। শুক্রবার রাতে ইসরাইলি পুলিশের সঙ্গে আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে অন্তত ২০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

ফিলিস্তিনিদের উপর এমন হামলার প্রতিবাদে সামাজিক মাধ্যমে ঝড় উঠে। ফিলিস্তিনিদের পাশাপাশি সারাবিশ্ব থেকে তাদের প্রতি সংহতি জানিয়ে #SaveSheikhJarrah হ্যাশট্যাগ সম্বলিত পোস্ট করা হয় সামাজিক মাধ্যম। তবে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের দাবি—ইসরাইল পুলিশের হামলার প্রতিবাদে কোনো পোস্ট করলেই তা মুছে দেওয়া হচ্ছে বা ব্যবহারকারীর একাউন্ট বাতিল করে দেওয়া হচ্ছে। অনেকেই বলছেন,  শেখ জারার ঘটনার কোনো ছবি দিয়ে প্রতিবাদ করলে তাদের একাউন্টের ব্যবহার সীমিত করা থেকে শুরু করে বাতিল পর্যন্ত করে দেওয়া হচ্ছে।

ফিলিস্তিনের পলিসি নেটওয়ার্ক আল শাবাকার একজন সদস্য মারওয়া ফাতাফতা আল জাজিরাকে বলেন, ‘ফিলিস্তিনিরা যখন তাদের টিকে থাকার জন্য লড়াই করছে, তখন সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিগুলো তাদের মুখ বন্ধ করে দিতে চাইছে’।

ফিলিস্তিনদের উচ্ছেদ তৎপরতার প্রতিবাদ করা পোস্ট মুছে দিচ্ছে সামাজিক মাধ্যমগুলো। ফিলিস্তিনদের প্রতি সংহতি জানানো অনেক সামাজিক মাধ্যম ব্যবহারকারীর দাবি— যারা প্রতিবাদ করছেন তাদের অনেকেরই পোস্ট মুছে দেওয়া হচ্ছে বা একাউন্ট বাতিল হচ্ছে। এ নিয়ে ফিলিস্তিনিরা তাদের ক্ষোভ প্রকাশ করছেন।

তিনি ফেসবুককে অবিলম্বে এমন আচরণ বন্ধ করার আহ্বান জানান। এছাড়া সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের পোস্ট কেন মুছে দেওয়া হচ্ছে তার ব্যাখ্যা দেওয়ার দাবি করেন তিনি।

Related posts

নিজের ভোটও পাননি মেম্বার প্রার্থী!

razzak

সেই মার্কিন ঘাঁটি লক্ষ্য করে মুহুর্মুহু রকেট হামলা

razzak

ইইউয়ের ১৮ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

razzak

Leave a Comment

Translate »