আইন ও বিচার আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ জীবনধারা ব্রেকিং স্বাস্থ্য

আবার লকডাউনের ঘোষণা মালয়েশিয়ায়

আর্ন্তজাতিক ডেস্ক:  মালয়েশিয়ায় করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে ফের লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন।

সংক্রমণের হার বেড়ে যাওয়ায় সোমবার সন্ধ্যায় কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ক এক বিশেষ সভায় এ ঘোষণা দেন তিনি। একইসঙ্গে ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত জারি করা লকডাউনে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এছাড়া লকডাউনে আন্তঃজেলা ও আন্তঃরাজ্য ভ্রমণের ওপরেও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সাধারণের চলাচল নিয়ন্ত্রণে মোতায়েন রয়েছে সেনাবাহিনী ও পুলিশ। বসানো হয়েছে বিভিন্ন জায়গায় চেকপোস্ট।

দেশটির প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের সংক্রমণরোধে শর্তসাপেক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত দেশব্যাপী মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বহাল থাকবে। পাশাপাশি এর আগে সরকার ঘোষিত বিভিন্ন বিধিনিষেধগুলোও আগের মতো বহাল থাকবে।

তবে লকডাউন চলাকালে সব চাইল্ড কেয়ার, প্রি-স্কুল, নার্সারি এবং কিন্ডার গার্টেনগুলোকে অভিভাবকদের কাজ সহজ করার জন্য নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুযায়ী পরিচালনা করার অনুমতি দেওয়া হবে। এছাড়া একটি প্রাইভেটকারে ড্রাইভারসহ তিনজনের অধিক বসার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) চলাকালীন সময়ে নিয়োগকর্তা এবং কর্মচারীদের অফিসের পরিবর্তে বাড়িতে থেকে কাজ করার নির্দেশ দিয়েছেন এবং কর্মক্ষেত্রে ৩০ শতাংশের কম স্টাফ নিয়ে অফিস পরিচালনা করারও নির্দেশ দেওয়া হয়েছে।

সরকার আশা করছে যে, জনগণ তাদের নিজেদের নিরাপত্তা রক্ষণাবেক্ষণ করবে এবং নির্ধারিত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮০৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৭ জন। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা চার লাখ ৪৪ হাজার ৪৮৪ জন। দেশটিতে করোনায় এ পর্যন্ত মারা গেছেন এক হাজার ৭০০ জন এবং সুস্থ হয়েছেন চার লাখ পাঁচ হাজার ৩৮৮ জন।

Related posts

আমাদের লড়াই করতে হবে ভূমি দস্যু, চাঁদাবাজ ও ঘুষখোরদের বিরুদ্ধে : পরশ

Mims 24 : Powered by information

করোনা আপডেট, মৃত্যু ২৬

Irani Biswash

‘স্থিতিশীল খাদ্য ব্যবস্থা’ গড়ে তুলতে প্রধানমন্ত্রীর ৫ পরামর্শ

razzak

Leave a Comment

Translate »