অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ ব্রেকিং রাজনীতি স্বাস্থ্য

ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে হামাস

আর্ন্তজাতিক ডেস্ক: ইসরাইলি পুলিশ বাহিনী  জেরুজালেমে ফিলিস্তিনিদের উপর হামলা চালিয়েছিল। এই হামলার জবাবে গাজা থেকে রকেট হামলা চালিয়েছে হামাস। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে রকেট হামলায় ইসরাইলের পার্লামেন্ট ভবনে সাইরেন বেজে উঠে ও তাৎক্ষনিক গোটা ভবন খালি করা হয়। বিবিসির খবর।

বিবিসির বরাত দিয়ে বলা হয়েছে, গাজা উপত্যকা থেকে প্রথমে হামলা চালানো হয়েছে এমনটায় দাবি ইসরায়েলের সেনাবাহিনী। এর আগে গত শুক্রবার গাজার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হামাস, ইসরায়েলের দক্ষিণাঞ্চলে অন্তত ৯০টি রকেট নিক্ষেপ করেছে বলেও ঐ প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সোমবার আল আকসা মসজিদে ফিলিস্তিনিদের উপর পুলিশের হামলার পর হামাস নেতারা ইসরাইলে রকেট হামলার হুমকি দেন। ওই দিনই হামাসের রকেট জেরুজালেম এলাকা ও ইসরাইলের দক্ষিণাঞ্চলে আঘাত করে। পাল্টা জবাবে ইসরাইলও গাজার উত্তরাঞ্চলে বিমান হামলা চালায়। এতে ৯ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

ইসরাইল দাবি করেছে, তাদের বিমান হামলায় তিন হামাস নেতার মৃত্যু হয়েছে। ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফট্যানেন্ট কর্নেল জোনাথন কনরিকাস সাংবাদিকদের বলেন, ‘আমরা গাজায় হামাসের ঘাঁটিতে হামলা শুরু করেছি’।

হামাস সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হামাসের ইজ্জেদাইন আল কাশেম বিগ্রেডের কমান্ডার মোহাম্মদ আবদুল্লা ফায়দে ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন। এছাড়া গাজায় হামাস পরিচালিত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি বিমান হামলায় শিশুসহ ৯ জন নিহত হয়েছেন।

গত সপ্তাহ ধরে পূর্ব জেরুজালেমের শেখ জারা অঞ্চল থেকে ফিলিস্তিনদের উচ্ছেদ করা হতে পারে এমন আশঙ্কায় ফিলিস্তিনি পরিবারের প্রতি সংহতি জানিয়ে টানা অবস্থান করছেন বিভিন্ন সামাজিক সংগঠন মানবাধিকার গ্রুপের সদস্যরা। এছাড়া আল আকসা মসজিদেও অবস্থান নেয় ফিলিস্তিনিরা। তাদের সরাতে শুক্রবার হামলা চালিয়েছিল পুলিশ। সোমবার ওই এলাকায় জেরুজালেম দিবস পালন করতে আসা ইসরাইলি নাগরিকদের সঙ্গেও ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়। তারপরই গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনী বিমান হামলা চালাতে পারে এমন খবর প্রকাশ করছিল স্থানীয় গণমাধ্যমগুলো।

প্রসঙ্গত, ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে জেরুজালেম ইসরায়েলের দখলে চলে যায়। জেরুজালেম বিজয়ের স্মরণে ১০ মে জেরুজালেম দিবস হিসেবে পালন করে ইহুদি জাতীয়তাবাদীরা। এই দিবসে শহরজুড়ে শোভাযাত্রা বের করা হয়।

Related posts

করোনা ফান্ডে ২ কোটি অর্থ দান করেছেন অমিতাভ বচ্চন

Irani Biswash

শপথ নেওয়ার আগেই বিচারপতি নাজমুল আহাসানের মৃত্যু

razzak

ঢাকা-পশ্চিমবঙ্গ রুটে নতুন ট্রেন ২৬ মার্চ থেকে

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »