ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
জাতীয় টেকনোলজি বাংলাদেশ ব্রেকিং

স্বপ্নের মেট্রোরেল প্রথম রেল লাইন ছুঁয়েছে

 নিজস্ব সংবাদদাতা:  বাংলাদেশ রেলওয়ের রেল লাইন ছুঁয়ে ছুটে চলল স্বপ্নের মেট্রোরেল।  মঙ্গলবার দুপুর ১১টা ৫১ মিনিটে ট্রেনটি ওয়ার্কশপ থেকে চালিয়ে আনলোডিং জোনে নিয়ে আসা হয়। এরপর মেট্রোরেলের কর্তৃপক্ষ ও জাপানি রাষ্ট্রদূত কোচের ভেতরে প্রবেশ করে ঘুরে দেখেন।  জাপানের কাওয়াসাকি কোম্পানি বিদ্যুৎ চালিত ট্রেনগুলোর নির্মাতা।

আজ ছয়টি বগি নিয়ে ট্রেনটি ওয়ার্কশপ থেকে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয়। ট্রেনটি চালান কাওয়াসাকির একজন চালক। পরে সেটি বাইরে আধঘণ্টা রেখে আবার ওয়ার্কশপে নিয়ে যাওয়া হয়।

এদিকে এ উপলক্ষে ডিপোতে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সময় তিনি বলেন, প্রথম ট্রেনটি আগস্ট মাসে ডিপোর বাইরে উড়ালপথে তোলা হবে। সেখানে ট্রেনটির নানা পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

উল্লেখ্য,  গত ২১ এপ্রিল মেট্রো ট্রেনের প্রথম সেটটি জাপান থেকে ঢাকায় এসে পৌঁছায়, যা ফার্স্টট্র্যাক করা সরকারি প্রকল্পটির জন্য একটি বড় ধরনের মাইলফলক। দ্বিতীয় সেটটি রোববার মোঙলা বন্দরে এসে পৌঁছেছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের ২৪ মে’র মধ্যে এ পরীক্ষামূলক যাত্রার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয়েছে। চলতি মাসের শেষের দিকে দেশের প্রথম মেট্রো রেল সেবার টেস্ট রান হতে পারে। আজ টেস্ট রানের সময় ট্রেনটি ডিপোর ভেতরের সব রেললাইনের ওপর দিয়ে চালানো হয় এবং তারপর ভায়াডাক্টেরের (রেল সেতু) ওপর দিয়েও চালানো হয়।

 

 

 

 

Related posts

৫৪৩ দিন পর শিক্ষার্থীদের কলরবে মুখর স্কুল-কলেজ

razzak

মার্কিন নিষেধাজ্ঞা তুলতে তৎপর সরকার

razzak

হেফাজতে ইসলামের বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা

Irani Biswash

Leave a Comment

Translate »