অপরাধ আইন ও বিচার জাতীয় বাংলাদেশ ব্রেকিং শিক্ষা স্বাস্থ্য

মেডিকেল ভর্তির ত্রুটিযুক্ত ফল প্রকাশের জন্য আইনি নোটিশ

নিজস্ব সংবাদদাতা: মেডিকেল ভর্তি পরীক্ষা (২০২০-২১)  ত্রুটিযুক্ত ফলাফল বাতিল এবং ‍পুনরায় ফল প্রকাশের জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে।  প্রকাশিত ফলাফল বাতিল করে পুনরায় ত্রুটিমুক্ত ফল প্রকাশের জন্য ২৪৮ জন পরীক্ষার্থীর পক্ষ থেকে স্বাস্থ্য সচিব, শিক্ষা সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্যশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও পরিচালককে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার ওই পরীক্ষার্থীদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও মোহাম্মদ কাওছার আইনি নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, ৪ এপ্রিল প্রকাশিত ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলে অসংখ্য ভুল এবং বড় ধরনের অসঙ্গতি পাওয়া গেছে।

৭ ফেব্রুয়ারি স্বাস্থ্যশিক্ষা অধিদফতর প্রকাশিত ভর্তি পরীক্ষার নিয়ম অনুযায়ী, একজন পরীক্ষার্থী কোনো মেডিকেল কলেজে ভর্তি থাকা অবস্থায় তিনি যদি দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন তবে তার মোট প্রাপ্ত নম্বর থেকে ৭.৫ নম্বর কর্তন করা হবে। আবার কোনো পরীক্ষার্থী যদি গত বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন তাহলে তার ৫ নম্বর কাটা যাবে।

কিন্তু, প্রকাশিত ফলাফলে দেখা যায়, অনেক পরীক্ষার্থীর ক্ষেত্রেই এ নিয়মটি মানা হয়নি। যেসব পরীক্ষার্থীদের ৭.৫ নম্বর কর্তন করার কথা সেখানে মাত্র ৫ নম্বর কর্তন করা হয়েছে। ফলে ওইসব ভর্তি পরীক্ষার্থীদের ২.৫ নম্বর বেশি দিয়ে মেধা তালিকা প্রণয়ন করা হয়েছে। আবার প্রথমবার পরীক্ষায় যেখানে কোনো নম্বর কাটার কথা নয় সেখানে অনেক পরীক্ষার্থীর ৫ নম্বর কেটে মেধা তালিকা প্রণয়ন করা হয়েছে।

এছাড়াও, এবারের ভর্তি পরীক্ষায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক অনুমোদিত পাঠ্যপুস্তক অনুযায়ী অন্তত দুটি নৈর্ব্যক্তিক প্রশ্নের সঠিক উত্তর ছিল দুটি করে। সেই সঙ্গে অন্তত তিনটি নৈর্ব্যক্তিক প্রশ্নের কোনো সঠিক উত্তর ছিল না।

অন্যদিকে, সংরক্ষিত জেলা ও আদিবাসী কোটার আসন পূরণেও ব্যাপক অসঙ্গতি রয়েছে। ঢাকা জেলা কোটায় আবেদনকারী পরীক্ষার্থীকে দেখানো হয়েছে মেহেরপুর জেলার পরীক্ষার্থী হিসেবে। আদিবাসী কোটায় সংরক্ষিত আসনে অসংখ্য সাধারণ শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়েছে।

তিন দিনের মধ্যে স্বাস্থ্যশিক্ষা অধিদফতর কর্তৃক ২০২০-২১ শিক্ষাবর্ষে ত্রুটিপূর্ণ মেধাতালিকার ভিত্তিতে ভর্তি কার্যক্রম স্থগিত এবং ত্রুটিপূর্ণ মেধাতালিকা বাতিল করে ফলাফল পুনঃনিরীক্ষণপূর্বক নতুন মেধাতালিকা প্রণয়ন করতে বলা হয়েছে।

Related posts

একদিনে সবচেয়ে বেশি মৃত্যু দেখলো অস্ট্রেলিয়া

razzak

১৩০ রানের লিডের পর তাসকিন-ইবাদতের আঘাত

razzak

যুদ্ধে নয়, আমরা শান্তিতে বিশ্বাস করি: প্রধানমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »