ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
অর্থনীতি আন্তর্জাতিক কোভিড ১৯ জাতীয় বাংলাদেশ ব্রেকিং

করোনা সময়ে বেড়েছে আলু রফতানি

 নিজস্ব সংবাদদাতা: করোনা কালিন সময়ে যখন বৈদেশিক বানিজ্য বন্ধ তখন চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে বেড়েছে আলু রফতানি। বাংলাদেশের সম্ভাবনাময় ফসল আলু। দেশের চাহিদা মিটিয়ে রফতানি পণ্যের তালিকায় স্থান করে নিয়েছে এ ফসলটি। প্রতিবছর এ বন্দর দিয়ে গড়ে ৩০ থেকে ৫০ হাজার টন আলু রফতানি করা হয়। তবে চলতি অর্থবছরে এ পর্যন্ত ৫০ হাজার ৯৩১ টন আলু রফতানি করা হয়েছে। এ অর্থবছর শেষ হতে এখনও বাকি দেড় মাস। এ সময়ে আলু রফতানি আরও বাড়বে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

বন্দর সূত্রে জানা গেছে, দেশে মোট আলু রফতানির ৯৫ ভাগ হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। বিশ্বের বিভিন্ন দেশে প্রতি টন আলু গড় ২৫০ ডলার মূল্যে রফতানি হচ্ছে। সেই হিসেবে ২০২০-২১ অর্থবছরে আলু রফতানি করে বাংলাদেশ আয় করেছে ১২.৭২ মিলিয়ন ডলার।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের তথ্য অনুসারে, চলতি অর্থবছরে এ পর্যন্ত আলু রফতানি হয়েছে ৫০ হাজার ৯৩১ টন। এছাড়া ২০১৭-১৮ অর্থবছরে ২৯ হাজার ১৫৩ টন, ২০১৮-১৯ অর্থবছরে ৩২ হাজার ১১৫ ও ২০১৯-২০ অর্থবছরে আলু রফতানি হয়েছিল ৩১ হাজার ৪০২ টন। অর্থাৎ গত চার  বছরের মধ্যে এবারই সবচেয়ে বেশি আলু রফতানি করা হয়েছে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপপরিচালক মো. নাছির উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, রফতানিযোগ্য আলু শতভাগ কীটনাশক ও পোকামাকড়মুক্ত নিশ্চিত হওয়ার পরই উদ্ভিদ স্বাস্থ্য সনদ দেওয়া হয়।
অন্য যে কোনো বছরের তুলনায় এবার অনেক বেশি আলু রফতানি করা হয়েছে। গত বছর করোনার কারণে রফতানি কম হয়েছিল। এবার করোনা সংক্রমণ থাকলেও আলু রফতানিতে ভাটা পড়েনি। করোনা পরিস্থিতিতে সাধারণ ছুটিকালীন সময়ে অন্য সরকারি অফিস বন্ধ থাকলেও সমুদ্রপথে আমদানি-রফতানি বাণিজ্য অব্যাহত রাখতে আমাদের দফতরের সব কার্যক্রম সচল ছিল। এ অর্থবছরের বাকি সময়ে আলু রফতানির পরিমাণ আরও বাড়বে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপপরিচালক মো. নাছির উদ্দিন বলেন, রাশিয়াতে আগে আলু রফতানি হলেও এখন তা বন্ধ রয়েছে। সেখানে পাঠাতে পারলে ভালো দাম পাওয়া যেত। দেশটিতে আলু পাঠাতে উদ্ভিদের যে পরীক্ষা তারা চায় বাংলাদেশে বর্তমান টেকনোলজিতে তা সম্ভব নয়।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে প্রতিবছর আলুর চাহিদা ৭০ লাখ টন। এর বিপরীতে ১ কোটি টনের বেশি আলু দেশে উৎপাদন হয়।

Related posts

৩৫ বছরের পর সন্তান নিলে যেসব ঝুঁকি, জেনে নিন করণীয়

razzak

যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার টিকা জরুরি অনুমোদন পেয়েছে অনুমোদন পেয়েছে

Irani Biswash

বিএসএফের ভূমিকা নিয়ে মুখ খুললেন কলকাতার বুদ্ধিজীবী-শিল্পীরা 4

razzak

Leave a Comment

Translate »