জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

চিড়িয়াখানায় পরি ও জয়ার ঘরে নতুন অতিথি

নিজস্ব সংবাদদাতা:  চট্টগ্রাম চিড়িয়াখানায় দুই বাঘিনী মা-মেয়ের ঘরে  এসেছে নতুন অতিথি। তবে ৫টি বাঘ শাবকের মধ্যে এখন বেঁচে আছে তিনটি।

গত বৃহস্পতিবার (৬ মে) বিকেলে ব্যাঘ্র দম্পতি রাজ ও পরীর ঘরে জন্ম নেয় তিনটি শাবক। পরের দিন শুক্রবার পরীর সন্তান জয়া জন্ম দিয়েছিল ২টি বাঘিনীর।

সোমবার ১০ মে চিড়িয়াখানাটির ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. শাহাদাত হোসেন শুভ নতুন বাঘের জন্ম নেওয়ার খবরটি জানান।

তিনি বলেন, ২০১৬ সালের নভেম্বর মাসে সাউথ আফ্রিকা থেকে আনা রয়েল বেঙ্গল টাইগার জাতের রাজ ও সাড়ে ৬ বছর বয়সী পরীর পরিবারে ৬ মে জন্ম নেওয়া ৩টি শাবক ভালো আছে। মায়ের দুধও খাচ্ছে। মা-ও এদের আদর-যত্ন নিচ্ছে। এটা একটা চিড়িয়াখানর জন্য সুখবর।

এবারও ২ বছর ৮ মাস বয়সী জয়ার গর্ভে জন্ম নেওয়া কন্যা সন্তান দুটিকে আগের মতো মায়ের দুধ না খাওয়ানো ফলে ৯ মে দুটিই মারা যায়। এর আগেও ২০২০ সালের ১৪ নভেম্বর জয়া তিনটি বাঘের শাবকের জন্ম দেয়, প্রসবের একদিন পর তিন শাবককে হঠাৎ করেই বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দেয় সে। ফলে একটি পরের দিন মারা যায় এরপরই অপর দুই বাঘ শাবককে মায়ের থেকে আলাদা করে ফেলা হলে ৩ দিনের মাথায় ২০২০ সালে ১৮ নভেম্বর মারা যায় আরেকটি শাবক। অপরটি কিউরেটর ডা. শুভর হাতে আদর যত্নে বড় হয়ে উঠে। তার নাম রাখা হয় জো বাইডেন।

১৯৮৯ সালে চট্টগ্রামে স্থাপিত ১০ একরের এ চিড়িয়াখানাটিতে বর্তমানে সদ্য জন্ম নেওয়া ৩ শাবকসহ মোট ৯টি বাঘ রয়েছে। ঢাকা চিড়িয়াখানায় ৪টি, গাজীপুর সাফারিপার্কে ৯টি, চকরিয়া সাফারিপার্কে ৫টি বাঘ রয়েছে বলে জানান কিউরেট ডা. শাহাদাত হোসেন শুভ।

তিনি আরো জানান, বাঘগুলো প্রসবকালের আগে চলাফেরা, আচার আচরণ দেখে আমরা ২০ দিন আগে অন্য বাঘ থেকে আলাদা করে ফেলি যার ফলে চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্মানো বাঘ বেশি বাঁচে।

 

 

 

 

 

Related posts

ভুয়া আগাম জামিন আদেশ তৈরিতে গ্রেফতার ঢাকা জজ কোর্টের আইনজীবী

Irani Biswash

কান উৎসবে স্ট্যান্ডিং ওভেশন পেল বাংলাদেশী ‘মরিয়ম’

Irani Biswash

দিল্লীর স্যার গঙ্গারাম হাসপাতালে ৩৭ ডাক্তার করোনাক্রান্ত

Irani Biswash

Leave a Comment

Translate »