ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
অর্থনীতি জাতীয় জীবনধারা টেকনোলজি বাংলাদেশ ব্রেকিং রাজনীতি

‘ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপস’ এর মাধ্যমে সেবা পাচ্ছে প্রান্তিক কৃষক

নিজস্ব সংবাদদাতা:  ডিজিটাল বাংলাদেশ এখন কোনো স্বপ্ন নয়, এটি এখন বাস্তবতা। ‘ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপস এর মধ্যমে প্রত্যন্ত গ্রামের কৃষকও এখন ডিজিটাল বাংলাদেশের সেবা পাচ্ছে বলে জানালেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বুধবার ‘ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপস’ এর মাধ্যমে খুলনা জেলায় সরকারিভাবে চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। খাদ্যমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এই কার্যক্রম উদ্বোধন করেন।

খাদ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ সরকারের সর্বশেষ নির্বাচনি ইশতেহারের অন্যতম অঙ্গীকার। ডিজিটাল বাংলাদেশ নির্মাণের মাধ্যমে সরকারি-বেসরকারি প্রতিটি কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতি আনা করা সম্ভব। ‘ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপস’ এর মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান এবং মিলারদেরকাছ থেকে চাল কেনার ফলে অল্প সময়ের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে ধান-চাল সংগ্রহ করা সম্ভব হবে। অপরদিকে খাদ্য বিভাগ, কৃষক এবং মিলারদের মধ্যে দ্রুত সংযোগ স্থাপনের মাধ্যমে ধান-চাল সংগ্রহ কার্যক্রমে গতি আনা সম্ভব হবে।

চালের মান নিয়ে কোনো আপোষ নেই জানিয়ে মন্ত্রী বলেন, চালের মান ঠিক রেখে, সঠিকভাবে শতভাগ সংগ্রহ সম্পন্ন করার জন্য ইতোমধ্যেই মাঠ পর্যায়ের কর্মকর্তা- কর্মচারীদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি খাদ্যবান্ধব কর্মসূচিও অনলাইনের আওতায় নিয়ে আসা হবে।

মন্ত্রী আরও বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। কৃষকের স্বার্থের কথা চিন্তা করে এবারের বোরো সংগ্রহে ধান-চাল কেনায় ধানকে অগ্রাধিকার দিতে হবে এবং কোনোভাবেই কৃষককে হয়রানি করা যাবে না। ইতোমধ্যেই ১৩টি নির্দেশনা দিয়ে প্রতিটি জেলার খাদ্য অফিসে পাঠানো হয়েছে। এ বছর কৃষকের কাছ থেকে সরাসরি ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনা হবে।

খুলনার জেলা প্রশাসক জনাব মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য জনাব শেখ সালাউদ্দিন জুয়েল, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, খুলনা জেলা প্রশাসন কর্মকর্তারা, খুলনা জেলা খাদ্য বিভাগের কর্মকর্তারা, খুলনা জেলার কৃষক ও মিলমালিক প্রতিনিধিরা, খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরের কর্মকর্তারা।

Related posts

আঞ্চলিক সংকট মোকাবিলায় অর্থনৈতিক সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

razzak

আফ্রিকার তিন দেশে ঝড়ে নিহত বেড়ে ৭০

razzak

৯০ হাজার কোটি টাকায় হোলসিম ইন্ডিয়া কিনছেন আদানি

razzak

Leave a Comment

Translate »