ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার এই মাত্র কোভিড ১৯ জাতীয় জীবনধারা ধর্ম ও জীবন বাংলাদেশ ব্রেকিং

কারাবন্দিদের ঈদ পালন

নিজস্ব সংবাদদাতা: বৈশ্বয়িক করোনার প্রাদুর্ভাব বাড়ায় সীমিতভাবে ঈদ উদযাপন করতে হবে কেরানীগরঞ্জ ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দিদের। নামাজের জন্য কারাগারের মাঠে যেতে পারবেন তবে ওয়ার্ডের ভেতরে থাকতে হবে। সেখানেই নামাজ পড়বেন। আর গত ২-৩ দিনের মধ্যে যারা কারাগারে প্রবেশ করেছেন তাদের আলাদা কারাগারের অস্থায়ী আইসোলেশন ওয়ার্ডে রাখা হবে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম বলেন, প্রতিবছর কেরানীগঞ্জ কারাগারের ভেতরে বিশাল দুটি মাঠে বন্দিদের নিয়ে একযোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। তবে ২০২০ সালে তা হয়নি। এবারও হচ্ছে না। এবার বন্দিরা নিজ নিজ ওয়ার্ডেই নামাজ পড়বেন। তারা ওয়ার্ড থেকে বের হতে পারবেন না। তবে যেসব বন্দি রান্নাবান্নাসহ নানা কাজে নিয়োজিত, শুধু তারা ওয়ার্ড থেকে বের হতে পারবেন।

এবার বন্দিদের সঙ্গে কারাগারে সীমিতভাবে ঈদ আনন্দে মেতে উঠবেন কারা কর্মকর্তা ও কারারক্ষীরাও। প্রতিবারের মতো এবারও ঈদের দিন বন্দিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করেছে কারা কর্তৃপক্ষ। জেলার বলেন, বন্দিদের ভোরে মুড়ি আর পায়েস, দুপুরে ভাত ও রাতে পোলাওয়ের আয়োজন করা হয়েছে।

কারা সূত্র জানায়, বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রায় ১০ হাজার বন্দি আছেন। বিধিনিষেধ শুরু হওয়ার পর থেকে কারাগারে স্বজনদের সাক্ষাৎ বন্ধ করা হয়। তাই ঈদের দিন বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ সম্ভব নয়। তবে তারা সপ্তাহে একবার স্বজনদের সঙ্গে ১০ মিনিট মোবাইল ফোনের মাধ্যমে কথা বলতে পারেন।

এদিকে অন্যান্য দিনের মতো ঈদের দিনেও কারাগারে বন্দিদের চলাফেরা ও অবস্থান ২৪ ঘণ্টা মনিটরিং করা হবে। বন্দিদের স্বাস্থ্যবিধি কঠোরভাবে তদারকি করবে কারা কর্তৃপক্ষ।

Related posts

বিশ্বের প্রথম ভাসমান সুইমিংপুল বন্ধ হচ্ছে

razzak

সাইবার সুরক্ষায় ইসরাইলের চেয়ে এগিয়ে বাংলাদেশ

razzak

৮০ ফুট গভীরে পড়া শিশুর সঙ্গে টানা ১১৭ ঘণ্টা কথা বলেন উদ্ধারকারী

razzak

Leave a Comment

Translate »