ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক কোভিড ১৯ জীবনধারা ধর্ম ও জীবন ব্রেকিং

কুয়েতে ঈদ উদযাপণ

ডেস্ক সংবাদ: মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সঙ্গে মিল রেখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে উদযাপন করেছে কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। কুয়েত সরকারের নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশিরা-সহ বিভিন্ন দেশের প্রবাসীরা ঈদুল ফিতর উদযাপন করেছেন।

স্থানীয় সময় সকাল ৫টা ১২ মিনিটে ১৫০০টি মসজিদের পাশাপাশি ঈদগাহেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়। গতবছর করোনার প্রকোপ বেশি থাকায় ঈদের নামাজ জামাতে আদায়ে নিষেধাজ্ঞা ছিল। তাই ঈদের নামাজ বাসায় পড়তে হয়েছিল। এ বছর জামাতে ঈদের নামাজ আদায়ের অনুমতি দেয় কুয়েত সরকার। কুয়েতে বাংলাদেশি এলাকা হাসাবিয়ায় মসজিদ আল নাছেরে সবচাইতে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এ সময় প্রবাসী বাংলাদেশিরা একে অপরের সঙ্গে কূশল বিনিময় করেন।

প্রবাসীরা বলছেন, ঈদ আনন্দের হলেও এবারের ঈদ ছিল নিরানন্দদের। কারণ বৈশ্বিক মহামারি পরিস্থিতি মোকাবিলায় কুয়েতের সঙ্গে সকল বাণিজ্যিক ফ্লাইট বন্ধ থাকার ফলে অনেকেই ইচ্ছা থাকলেও দেশে যেতে পারছেন না দেশে পরিবার পরিজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে।

সরকারের অর্পিত স্বাস্থ্যবিধি অনুযায়ী কারফিউ ও লকডাফনের ফলে চাকরি যেমন হারিয়েছে পার্টটাইম অভারটাইমের মতো বাড়তি আয়ের সুযোগ হারিয়েছে ব্যবসায়ীরা। নির্ধারিত সময়ের আগেই তাদের প্রতিষ্ঠান বন্ধ করতে হয়েছে।

ফলে তাদের প্রতিষ্ঠানের ভাড়া শ্রমিকদের বেতনসহ নিজে দৈনন্দিন জীবনের খরচ সবমিলিয়ে এই বছরের আর্থিক ক্ষতির সম্মুখীন প্রবাসী বাংলাদেশিরা। এবারের ঈদের নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি সমৃদ্ধি ও বৈশ্বিক মহামারি থেকে মুক্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

Related posts

ঘরে ঘরে জ্বর সর্দি কাশির রোগী

razzak

বঙ্গবন্ধু সারা বিশ্বের মানুষের কাছেই অনুপ্রেরণার উৎস : মালদ্বীপের প্রেসিডেন্ট

Mims 24 : Powered by information

ভারত বাংলাদেশের কাছে ২০ লাখ ডোজ করোনার টিকা হস্তান্তর করেছে

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »