আন্তর্জাতিক কোভিড ১৯ ধর্ম ও জীবন ব্রেকিং যুক্তরাষ্ট্র

যেমন কেটেছে কানাডা প্রবাসীদের ঈদ উৎসব

আহমেদ হুসাইন, কানাডা:  কানাডার ক্যালগেরীতে সামাজিক স্বাস্থ্য বিধি মেনে ঈদ উদযাপিত হয়েছে। বর্তমানে প্রদেশটিতে করোনার জন্য নুন্যতম ৫জন লোক বাহিরে সমাগম করতে পারবে। করোনার আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় প্রদেশটিতে বিশেষ সতর্কতামুলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ঈদের দিন এবছর ও এখানে কর্ম দিবস। প্রতিবছরের মতো এবছর হয়ে ওঠেনি মসজিদে নামাজ শেষে পরিবার পরিজন নিয়ে বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজনের বাসায় ঘুরতে যাওয়া।  কানাডাজুড়ে প্রবাসী বাঙ্গালীদের সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সবাই একত্রিত হয়ে নানা গল্প-আড্ডায় মেতে উঠাকে ম্লান করে দিয়েছে মরন ঘাতক করোনা। অনেকেরই দেশে প্রিয়জনদের সঙ্গে ঈদ না করতে পারার আক্ষেপ আর স্বজন হারানোর ব্যাথায় ব্যাথিত।

কানাডায় প্রচুর সংখ্যক প্রবাসী বাঙালি নিজেরাও করোনা আক্রান্ত হয়ে ভুগছেন। তাদের শরীর ও পরবর্তী ভবিষ্যতের কথা চিন্তা করেও অনেকে আবার স্বদেশে যাচ্ছেন না। সবকিছু মিলে এ এক অন্যরকম প্রবাসী জীবন যা বাঙালিরা কোনোদিন কল্পনাও করতে পারেনি। স্মৃতির আল্পনা, হারানো প্রিয়জনদের কথা, আর তাদের ছবি দেখেই কাটবে প্রবাসীদের ঈদ।
 তাই করোনাকালে মুঠোফোন আর ভার্চুয়ালি যোগাযোগ রাখছে প্রিয় স্বজনদের সঙ্গে। ব্যথিত হৃদয় চিত্তে ভার্চুয়ালি দেখে নিচ্ছে প্রিয় স্বজনদের কখনো বা ঘরে কখনো বা হাসপাতালের বেডে। আর শঙ্কায় এই বুঝি শেষ দেখা। জীবনের এই চরম বাস্তবতায় দিনযাপন করছে কানাডার প্রবাসী বাঙালিরা। এসব প্রতিকূলতার মধ্যেও দু-একজন যে দেশে যাচ্ছে না তা নয়, কিন্তু সেটার সংখ্যা হাতেগোনা। এরমধ্য আরও যোগ হয়েছে বিমান যোগাযোগ ও তার সীমাবদ্ধতা।
তবুও জীবনের নিয়মে আসবে জন্ম-মৃত্যু, আসবে শোক-উৎসব। দুঃখ-আনন্দে কেটেছে এবারের কানাডা প্রবাসীদের ঈদ।

Related posts

ডেল্টার মতো ভয়ানক না হলেও মৃদু নয় ওমিক্রন: ডব্লিউএইচও

razzak

রিয়ালে যাওয়া হলো না এমবাপ্পের, থাকছেন পিএসজিতেই

razzak

স্বয়ংক্রিয়ভাবে তিন সেকেন্ডে টোল আদায় হবে পদ্মা সেতুতে

razzak

Leave a Comment

Translate »