আন্তর্জাতিক কোভিড ১৯ ব্রেকিং রাজনীতি স্বাস্থ্য

আমেরিকায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে

আর্ন্তজাতিক সংবাদ:

করোনার টিকার দুটি ডোজ নিলে আর বাধ্যতামূলক নয় মাস্ক পরা, এমনই ঘোষণা করল আমেরিকার স্বাস্থ্য বিভাগ। এই প্রথম কোন দেশ মাস্ক পরা নিয়ে এই পদক্ষেপ নিল।

 টিকাকরণ, সামাজিক দূরত্ব বজায় রাখা সহ একাধিক পদ্ধতি অবলম্বন করে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে আমেরিকা। গতবছর এই দেশেই ভয়াবহ আকার ধারণ করেছিল এই সংক্রামক ভাইরাস। করোনাকে পরাস্ত করে আপাতত করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে অনেকাংশে সফল বাইডেন প্রশাসন। সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এবার মাস্ক পরার নিয়মে বড় বদলাতে চলেছে আমেরিকার স্বাস্থ্য বিভাগ। এমন খবর প্রকাশ করেছে আমেরিকার সংবাদ মাধ্যম।

বৃহস্পতিবার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC) তরফে জানানো হয়, আমেরিকার যে সমস্ত নাগরিকদের ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে, তাদের জন্য মাক্স পরা বাধ্যতামূলক নয়। শুধু মাস্ক পরা নয়, ছয় ফুট দূরত্ব বজায় রাখাও এক্ষেত্রে বাধ্যতামূলক নয়। অর্থাৎ টিকাকরণের পর ওই ব্যক্তি সম্পন্ন সুরক্ষিত বলেই ভরসা রেখেছে আমেরিকার প্রশাসনের। এই সিদ্ধান্তকে ‘খুশির বার্তা’ বলে স্বাগত জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

আমেরিকার প্রশাসনের এই সিদ্ধান্তের সমালোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। বিশেষজ্ঞদের একাংশের কথায়, শুধুমাত্র টিকাকরণে করোনা মুক্তি সম্ভব একথা সঠিক নয়। কারণ কোন টিকা করোনাভাইরাসের বিরুদ্ধে ১০০ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়নি। সেক্ষেত্রে এই সিদ্ধান্ত আমেরিকার জন্য ক্ষতিকারক হতে পারে। প্রসঙ্গত, বর্তমানে আমেরিকার ৬০ শতাংশ প্রাপ্তবয়স্ক টিকা পেয়েছেন।

 

Related posts

বাংলাদেশ বিমানবাহিনী প্রধানের তুরস্ক সফর

Irani Biswash

কেউ ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ দেখতে চায় না: চীন

razzak

ব্যাংক কর্মকর্তারা করোনাক্রান্ত হয়ে মারা গেলে ৫০ লাখ টাকা পাবে

Irani Biswash

Leave a Comment

Translate »