অর্থনীতি আন্তর্জাতিক কোভিড ১৯ জাতীয় বাংলাদেশ ব্রেকিং সংগঠন সংবাদ সেবামূলক কাজ

চাকরি হারানো প্রবাসী শ্রমিকদের ঋণ সর্ম্পকে অজানা

নিজস্ব সংবাদদাতা: সরকার ঘোষিত করোনায় চাকরি হারানো প্রবাসীদের জন্য ঋণ সহায়তা প্যাকেজের সুবিধা নিয়েছেন প্রায় ১০ হাজার মানুষ। কর্মসংস্থানের জন্য মাত্র ৪ শতাংশ সুদে এই ঋণ দিচ্ছে সরকার। তবে, প্রবাসীরা অনেকে এই অর্থ নিয়ে কি কাজে ব্যবহার করবেন তাই ঠিক করতে পারছেন না। আবার অনেকে এই ঋণ সম্পর্কে জানেন না। ফলে প্রবাস ফেরত শ্রমিকরা পুরোপরি এর সুফল পাচ্ছেন না।

খুলনা ফুলতলা গ্রামের ওসমান মুরগীর খামারী। করোনার কারনে তিনি গতবছর দেশে ফিরে আসেন। তিনি দীর্ঘদিন আবুধাবীতে শ্রমিকের কাজ করেছেন। করোনার প্রভাবে গত বছর কাজ হারিয়ে তাকে দেশে ফেরত আসতে হয়। সরকারি ঋণ সুবিধা নিয়ে তিনি এখন ক্ষুদ্র ব্যবসায়ী।

তবে ওসমানের মত সবার অবস্থা এক নয়। যারা চাকরি হারিয়ে স্থায়ীভাবে ফেরত এসেছেন এদের অনেকের অবস্থা করুন। তারা ঋণ সহায়তা পাচ্ছেন না বলে অভিযোগ।

গত বছরই প্রবাসী কল্যাণ ব্যাংক ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে ৭শ কোটি টাকার দুটি ঋণ সহায়তা প্যাকেজ ঘোষণা করে সরকার। দেশে ফিরে আসা প্রবাসীরা ঋণের অর্থ নিয়ে কি কাজে ব্যবহার করবেন তা ঠিক করতে পারছেন না বলে জানান ব্যাংক কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, এ পর্যন্ত ১০ হাজার প্রবাস ফেরত মানুষ এই ঋণ নিয়েছেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী এ বছরের এপ্রিল মাস পর্যন্ত করোনায় দেশে ফেরত এসেছে পাঁচ লাখ প্রবাসী। আবার নতুন পুরাতন মিলিয়ে বিদেশে গেছেন সাড়ে চার লাখ মানুষ।

Related posts

বাংলাদেশে ৭ দিনে ৯ লাখ ৬ হাজার ৩৩ জনকে কোভিড-১৯ টিকা দেওয়া হয়েছে

Mims 24 : Powered by information

অপহরণের ১৪ বছর পর ফিরে এসে আদালতে জবানবন্দি

Irani Biswash

করোনায় মারা গেলেন উপসচিব আবুল খায়ের

Irani Biswash

Leave a Comment

Translate »