ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক জাতীয় বাংলাদেশ ব্রেকিং রাজনীতি

ফিলিপাইনের ভিসায়াস অঞ্চলে অনারারি কনসাল জেনারেল নিয়োগ

 নিজস্ব সংবাদদাতা:বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল হিসেবে ফিলিপাইনের ভিসায়াস অঞ্চলে নিয়োগ পেয়েছেন দেশটির ভারহিলিও বি জি এসপেলেতা। তিনি ফিলিপাইনের সেবু শহরের প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং সেবু চেম্বার অ্যান্ড কমার্সের সাবেক সভাপতি । নতুন প্রতিষ্ঠিত এই অনারারি কনস্যুলেট অফিস ভিসায়াস অঞ্চলে বাংলাদেশ-ফিলিপাইন দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালীকরণে কার্যকর অবদান রাখবে।

ম্যানিলায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে বৃহস্পতিবার জানান হয়, গত ১৮ মে এ উপলক্ষে সেবুর মার্কো পোলো হোটেলে আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানে ভারহিলিও এসপেলেতাকে অনারারি কনসাল নিয়োগ সংক্রান্ত লেটার অব কমিশন হস্তান্তর করা হয়। এই সময় সেবু শহরের ডেপুটি মেয়র, রাষ্ট্রপতির ভিসায়াস অঞ্চলবিষয়ক উপদেষ্টা, সেবু চেম্বার অব কমার্সের সভাপতি এবং সেবুতে অবস্থিত কূটনীতিক ও কনস্যুলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ফিলিপিনো পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগর বিষয়ক প্রধান রাষ্ট্রদূত নাথানিয়েল জি ইম্পেরিয়াল, রাষ্ট্রাচার প্রধান রাষ্ট্রদূত ভিসেন্ট ভিভেনসিও বান্দিলো এবং বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম ম্যানিলা থেকে ওই উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যোগদান করেন। এ সময় তারা নতুন নিয়োগপ্রাপ্ত অনারারি কনসাল জেনারেলকে শুভেচ্ছা জানান এবং আশা প্রকাশ করেন যে, নতুন প্রতিষ্ঠিত এই অনারারি কনস্যুলেট অফিস ভিসায়াস অঞ্চলে বাংলাদেশ-ফিলিপাইন দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালীকরণে কার্যকর অবদান রাখবে। তারা সদ্য নিয়োগপ্রাপ্ত অনারারি কনসাল জেনারেল এসপেলেতাকে দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং এশিয়ান ইন্সটিটিউট অব অফিস ম্যানেজমেন্ট থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর এসপেলেতা বর্তমানে ফিলিপাইনের স্বনামধন্য একটি পরামর্শক সংস্থার প্রধান। ওই প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি পারিবারিক মালিকানাধীন ব্যবসাকে করপোরেট মডেলে রূপান্তর, ফ্রাঞ্চচাইজের মাধ্যমে বিকেন্দ্রীকরণ ইত্যাদি নানা পরামর্শ দিয়ে থাকেন। পাশাপাশি তিনি শিক্ষকতা এবং নতুন উদ্যোক্তাদের ব্যবসায়িক পরামর্শ দেন।

ভিসায়াস দ্বীপাঞ্চলের প্রধান প্রশাসনিক অঞ্চল অর্থাৎ ভিসায়াস অঞ্চলের পূর্ব, পশ্চিমা ও মধ্য ভিসায়াস অঞ্চলে ১৬টি প্রদেশ এই অনারারি কনস্যুলেটের আওতাধীন থাকবে। এটি ফিলিপাইনে বাংলাদেশের দ্বিতীয় অনারারি কনস্যুলেট। আর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে মিন্দানাও অঞ্চলের দাভাওতে বাংলাদেশের প্রথম অনারারি কনস্যুলেট প্রতিষ্ঠা করা হয়।

Related posts

খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার; সিন্ডিকেট ও অবৈধ লেনদেন ঠেকাতে তৎপরতা

razzak

কানাডায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১, বিদ্যুৎবিহীন ভ্যানকুভা

razzak

ইয়েমেনে কয়েকটি প্রদেশে সৌদির বিমান হামলা

razzak

Leave a Comment

Translate »