অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক নারী ব্রেকিং যুক্তরাষ্ট্র

প্রিন্সেস ডায়নার একটি সাক্ষাৎকারে ‘প্রতারণার’ অভিযোগ

আর্ন্তজাতিক সংবাদ: সিকি শতাব্দী আগে রাজ পরিবারের সদস্য প্রিন্সেস ডায়ানার একটি সাক্ষাৎকার নিয়ে ‘প্রতারণার’ ঘটনা ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন-বিবিসিকে নতুন ঝড়ের মুখে ঠেলে দিয়েছে।

এই ঝড় কেন এল, বিবিসি কীভাবে তা মোকাবিলা করতে পারে এক বিশ্লেষণী মন্তব্য প্রতিবেদনে তা তুলে ধরেছেন নিউ ইয়র্ক টাইমসের মার্ক ল্যান্ডলার।

তিনি বলেন,  ১৯৯৫ সালে প্রিন্সেস ডায়ানার একটি সাক্ষাৎকার গ্রহণের প্রক্রিয়ায় বিবিসির সাংবাদিক মার্টিন বশির অনৈতিক উপায় অবলম্বন করেন এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা আড়াই দশক ধরে এই ছল-চাতুরির বিষয়টি ধামাচাপা দিয়ে রাখেন বলে ধরা পড়ে।

বিষয়টি জানাজানি হওয়ার পর প্রধানমন্ত্রী জনসন গভীর উদ্বেগ প্রকাশ করেছেন, তার মন্ত্রিসভার সদস্যরা নতুন সংস্কারের সতর্কবার্তা দিয়েছে, ডায়ানার ছেলেরা তার মায়ের মৃত্যুর জন্য পরোক্ষ দায় চাপিয়েছে এই সম্প্রচার মাধ্যমের ওপর এবং বিবিসির নির্বাহীরা ও সাংবাদিকেরা এতোটাই নুয়ে পড়ে দুঃখপ্রকাশ করেছেন যে, মনে হচ্ছে পুরো প্রতিষ্ঠানটি একটি কালো কাপড়ে ঢাকা পড়েছে।

ডায়ানার সাক্ষাৎকার নিতে তার ভাইকে ধোঁকা দিতে জাল ব্যাংক স্টেটমেন্ট তৈরি না করলেও ডায়ানা হয়তো এমনিতেই সাক্ষাৎকারটি দিতেন- শুধু এই পয়েন্টটি তুলে ধরে বশির বা বিবিসির কর্মকাণ্ডের পক্ষে কোনো সাফাই দেওয়ার চেষ্টা কেউ করছেন না।

বিবিসির মহাপরিচালক টিম ড্যাভির নিঃশর্ত ক্ষমাপ্রার্থনার যে পরিস্থিতি তা বুঝতে পারেন জানিয়ে তিনি বলেন, “আমি মনে করি, তিনি প্রতিষ্ঠানের বর্তমানের কর্মী এবং ২৫ বছরের পুরানো একটি সাক্ষাৎকার গ্রহণের সময়কার অনৈতিক আচরণের মধ্যে একটি দেয়াল তৈরি করতে চেষ্টা করছেন।”

গণমাধ্যম বিশ্লেষকেরা বলছেন, এর আগেই রাজপরিবারের সঙ্গে সম্পর্ক মেরামতে মরিয়া হয়েছিল প্রতিষ্ঠানটি।

তবে এতোসব কিছুর পরেও বিশ্বের সবচেয়ে বড় এই সংবাদ মাধ্যমটিতে এই ঝড়ের তোড়ে যে খুব বড় কোনো পরিবর্তন আসতে পারে তা খুব স্পষ্ট নয়।

এতোখানি ব্যর্থতা শিকার করার পরেও দেশে বিবিসি এখনও আস্থার জায়গাতেই আছে এবং বিদেশেও এর গুরুত্ব কমেনি, যা থেকে ইঙ্গিত পাওয়া যায় যে বর্তমানের কঠিন ঝড়ো পরিস্থিতি হয়তো সামলে উঠতে পারবে প্রতিষ্ঠানটি।

Related posts

নেপালে বন্যায় ৭৭ মৃত্যু

razzak

১ সপ্তাহ পিছিয়ে গেল ৪৩তম বিসিএস প্রিলিমিনারি

Irani Biswash

গাজীপুরের মেয়র জাহাঙ্গীর বরখাস্ত

razzak

Leave a Comment

Translate »