অর্থনীতি আন্তর্জাতিক জাতীয় জীবনধারা নারী বাংলাদেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশকে গুরুত্বপূর্ণ অংশীদার মনে করে সুইডেন

নিজস্ব সংবাদদাতা:  বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করতে আগ্রহী উত্তর ইউরোপের রাষ্ট্র সুইডেন। দেশটির বিনিয়োগকারীরাও বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। কিন্তু তারা ব্যবসায়িক মাঠে সবার জন্য সমান সুযোগ চায়। একইসঙ্গে তাদের প্রত্যাশা— ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত আইন ও বিধিবিধান প্রতিনিয়ত সময়োপযোগী পর্যালোচনা হতে হবে। সুইডেন দক্ষিণ এশিয়ায় বাংলাদেশকে গুরুত্বপূর্ণ অংশীদার মনে করে ৫০ বছরের সম্পর্কে নতুন মাত্রাও যোগ করতে চায়।

২০১৯ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো বাংলাদেশ-সুইডেন ‘রাজনৈতিক পরামর্শক (পলিটিক্যাল কনসালটেশন)’ সংক্রান্ত বৈঠক করে। ওই বৈঠকে দুই দেশের সম্পর্ককে আরও শক্তিশালী করতে দুই পক্ষ একমত হয়। এরপর চলতি বছরের গত মার্চে সুইডিশ উন্নয়নমন্ত্রী ফার ওরসন ফ্রিধ বাংলাদেশ সফর করে দুই দেশের সম্পর্ক, বিশেষ করে বিনিয়োগ ইস্যুতে আরও শক্তিশালী সম্পর্ক গড়ার ইঙ্গিত দেন।

এসবের ধারাবাহিকতাতেই চলমান করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ভার্চুয়াল পদ্ধতিতে বেশকিছু গুরুত্বপূর্ণ বৈঠক করেছে দুই দেশ। গত ২৮ এপ্রিল দুই দেশের মধ্যে ভার্চুয়াল পদ্ধতিতে ফরেন অফিস বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। সুইডেনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের আয়োজনে গত ৫ মে সুইডিশ ব্যবসায়ীদের সঙ্গে ভার্চুয়াল পদ্ধতিতে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন সংক্রান্ত এক বৈঠক হয়। এর আগের দিন সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের একজন প্রতিনিধি রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলামের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে দুই দেশের বাণিজ্য ইস্যুতে আরও শক্তিশালী সম্পর্ক গড়ার কথা বলা হয়। রাষ্ট্রদূত সুইডিশ ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ কী কী ছাড় বা সুবিধা দিতে পারেন, সেগুলোও সেখানে বিস্তারিত জানান। এ ছাড়া গত ৭ মে রাষ্ট্রদূত সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উন্নয়ন বিভাগের প্রধান সিসিলিয়া রুইসট্রম-রুইনের সঙ্গে তার দফতরে সাক্ষাৎও করেছেন।

Related posts

বার্লিনে লক্ষাধিক মানুষের যুদ্ধবিরোধী মিছিল

razzak

গাজায় গণহত্যা ঠেকানোর ব্যবস্থা নিতে ইসরায়েলকে আইসিজের নির্দেশ

Mims 24 : Powered by information

সাবেক ব্যক্তিগত কর্মকর্তার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »