আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ জীবনধারা টেকনোলজি ব্রেকিং স্বাস্থ্য

নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে নতুন করোনা সনাক্ত কিট

ডেস্ক সংবাদ :   সিঙ্গাপুরে এমন একটি করোনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে, যাতে একটি কিটের মাধ্যমে নিঃশ্বাস নিয়ে মাত্র এক মিনিটেই ফল জানা যাবে। এই ‘ব্রেদালাইজার কিট’ তৈরি করেছে ‘ব্রেদোনিক্স’ নামে সিঙ্গাপুরের একটি নতুন কোম্পানি। খবর বিবিসির।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত এই কোম্পানিটি বলছে, তারা এখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে। মালয়েশিয়ার সঙ্গে দেশের সীমান্ত পয়েন্টগুলোতে এই প্রযুক্তিটির পরীক্ষা শুরু করার লক্ষ্যে তারা কাজ করছে।

কোভিড শনাক্ত করতে বর্তমানে যে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়, তার পাশাপাশি এই শ্বাস-প্রশ্বাস বিশ্লেষণের পরীক্ষাটি চলবে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ। গত বছর এর যে ক্লিনিক্যাল ট্রায়ালে তাতে কিটটি ৯০ শতাংশ সঠিক ফল দিয়েছিল বলে জানিয়েছিল কোম্পানিটি।

এই পদ্ধতিতে একবার ব্যবহার করে ফেলে দেওয়া হয় (ডিসপোজেবল) এমন মাউথপিস ব্যবহার করা হয় এবং এমনভাবেই এটি তৈরি করা হয়েছে যেন কোনভাবেই তার মাধ্যমে দূষণ বা সংক্রমণ না ঘটে ।

ডিভাইসটিতে ফুঁ দেওয়ার পরে এর প্রযুক্তি কোন ব্যক্তির শ্বাস-প্রশ্বাসের রাসায়নিক যৌগগুলো বিশ্লেষণ করে দেখে ওই ব্যক্তি ভাইরাসে সংক্রমিত কিনা। কোম্পানিটি বলছে, এই পরীক্ষায় পজিটিভ ফল এলে ওই ব্যক্তিকে পিসিআর সোয়াব টেস্টও করানোর প্রয়োজন আছে।

স্থানীয় ও আন্তর্জাতিকভাবে এই কিট ব্যবহারের আগ্রহ দেখতে পেয়েছে ব্রেদোনিক্স। তাই এ নিয়ে তারা নানা ধরনের আলোচনাও করছে। ইন্দোনেশিয়া ও নেদারল্যান্ডসে ইতোমধ্যে একই ধরনের ব্রেদালাইজার টেস্ট চালু হয়েছে।

Related posts

হাঁটু প্রতিস্থাপন কীভাবে করতে হয়?

razzak

বাল্টিক কনস্যুলেট বন্ধ করে দিয়েছে রাশিয়া, কর্মীদের বহিষ্কার

razzak

ক্যালগেরীতে কমিউনিটির শিশু কিশোর ও ফ্যামিলিকে নিয়ে ঈদ উদযাপন

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »