ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
জাতীয় জীবনধারা বাংলাদেশ বিনোদন ব্রেকিং শিক্ষা সম্পাদকীয় সাহিত্য

আজ জাতীয় কবির জন্মজয়ন্তী

ইরানী বিশ্বাস : “ও মন রমজানের ওই রোজার শেষে,

এলো খুশির ঈদ…… “।
এই গানটি না বাজলে যেন আকাশে ঈদের চাঁদ ওঠে না। এই গানের স্রষ্টা আমাদের জাতীয় কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। এ গানের আবেদন চিরন্তন। ঈদ নিয়ে এ পর্যন্ত লেখা হয়েছে অনেক গান। তবে কোন গানই এই গানটিকে ছাড়িয়ে মানুষের মনে স্থায়ী আসন করে নিতে পারেনি। ঈদের চাঁদ দেখা গেলেই শুরু হয়ে যায় নানা ভাবে এই গানটির উপস্থাপন। আজ  ১১ জৈষ্ঠ্য । বাঙালীর চিরচেনা বিদ্রোহী কবির আজ জন্মদিন।
বাংলা ১৩০৬ সালের এই দিনে (ইংরেজি ১৮৯৯ সালের ২৫ মে) অবিভক্ত বঙ্গের বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে তিনি জন্মেছিলেন। তার ডাক নাম ‘দুখু মিয়া’। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন। জীবদ্দশায় তিনি অসংখ্য কবিতা, গান, ছোট গল্প, উপন্যাস, নাটক লিখে গেছেন।
দেশ বিভাগের পর বিদ্রোহী কবিকে এ দেশের মাটিতে ফিরিয়ে আনার কোন উদ্যোগ নেয়া হয়নি। কিন্তু স্বপ্ন ছিলো আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর। দেশ স্বাধীন হবার পরই তিনি উদ্যোগ নেন দেশের কবিকে দেশে ফিরিয়ে আনার। তিনিই ফিরিয়ে আনেন জাতীয় কবিকে। থাকার জন্য করে দিয়েছিলেন একটি সুন্দর বাড়ির স্থায়ী বন্দোবস্ত।
অসুস্থ কবির চিকিৎসা সহ সকল খরচের ব্যাবস্থা করেছিলেন। এই দেশ, দেশের মানুষ, শিল্প, সংস্কৃতি, সাহিত্য’র প্রতি কতটা ভালোবাসা, কতটা প্রাণের আবাগ থাকলে, তৃতীয় বিশ্বের অবিসংবাদিত নেতা, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকল প্রটোকল ভেংগে দেশে ফিরে আসা কবিকে আগলে রেখেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর মতো বিশ্বের আর কোন নেতার ভেতর দেশের শিল্প, সংস্কৃতি, সাহিত্যের প্রতি এমন দরদ, এমন আবেগ, এমন ভালোবাসা আছে কি না আমার জানা নাই।
 এই বিশেষ দিনে কবির প্রতি রইল শ্রদ্ধাঞ্জলি।

Related posts

যুক্তরাজ্যের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

razzak

‘এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম অংশ উন্মুক্ত আগামী বছর’

razzak

নায়ক-প্রযোজক অনন্ত জলিল প্রযোজিত পরবর্তী ছবি ‘নেত্রী: দ্য লিডার’

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »