ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
অপরাধ আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ জাতীয় জীবনধারা দুর্ঘটনা বাংলাদেশ ব্রেকিং শিক্ষা স্বাস্থ্য

চট্টগ্রামে মিলেছে করোনার আফ্রিকান ভ্যারিয়েন্ট

নিজস্ব সংবাদদাতা: করোনায় আক্রান্ত ভারতফেরত রোগীর নমুনায় আফ্রিকান ভ্যারিয়েন্টের (বি.১.৩৫১) উপস্থিতি পাওয়া গেছে চট্টগ্রামে। মঙ্গলবার চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপপরিচালক (জনসংযোগ ও প্রটোকল) খলিলুর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সেখানে তিনি উল্লেখ করেন, গত ১৫ মে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে ভারতফেরত ছয় বাংলাদেশি নাগরিকের করোনাভাইরাস টেস্টের নমুনা সিভাসু’র ল্যাবে পাঠানো হয়। এর মধ্যে পাঁচজনের করোনা নেগেটিভ এবং একজনের পজিটিভ রিপোর্ট পাওয়া যায়।

পরে সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সার্বিক নির্দেশনায় এবং পোল্ট্রি রিসার্চ ও ট্রেনিং সেন্টারের (পিআরটিসি) আর্থিক সহায়তায় প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, প্রফেসর ড. শারমীন চৌধুরী, ডা. ইফতেখার আহমেদ রানা, ডা. ত্রিদীপ দাশ, ডা. প্রনেশ দত্ত, ডা. মো. সিরাজুল ইসলাম, ডা. তানভীর আহমদ নিজামী করোনায় আক্রান্ত রোগীর স্বাস্থ্যঝুঁকি মূল্যায়ন বিষয়ে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেন।

ওই গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), ঢাকার সহযোগিতায় করোনায় আক্রান্ত ব্যক্তির নমুনা থেকে SARS-Cov-2 বা নোভেল করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স (পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচন) করা হয়। প্রাপ্ত ফলাফল থেকে দেখা যায়, চট্টগ্রামে ভারতফেরত কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির নমুনায় আফ্রিকান ভ্যারিয়েন্টের (বি.১.৩৫১) উপস্থিতি আছে।

Related posts

ভারতের প্রতিরক্ষাপ্রধানসহ বিধ্বস্ত কপ্টারের ১৩ আরোহীই মারা গেছেন

razzak

চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার পুনরায় উপাচার্য পদে নিয়োগ পেলেন

Mims 24 : Powered by information

জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

razzak

Leave a Comment

Translate »