ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
অভিমত কোভিড ১৯ জনদুর্ভোগ জাতীয় জীবনধারা টেকনোলজি দুর্ঘটনা বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

দেশে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগি শনাক্ত, তথ্য নেই স্বাস্থ্য অধিদফতরে

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশের দুজন করোনা রোগির শরীরে ভারতে নতুন আতঙ্ক ‘ব্ল্যাক ফাঙ্গাস’ বা মিউকরমাইকোসিস (কালো ছত্রাক) ধরা পড়েছে। করোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার পর চলতি মাসে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে তাদের শরীরে এই রোগটি শনাক্ত হয়েছে। কিন্তু এ বিষয়ে কোনো তথ্য নেই স্বাস্থ্য অধিদফতরের কাছে।

বিষয়টি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানেন না বলে জানান। অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, দেশে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হওয়ার বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য আসেনি। শনাক্ত হলেও আমাদের প্রস্তুতি রয়েছে। বিষয়টি নিয়ে বিশেষজ্ঞরা কাজ করছেন। শিগগিরই রোগটির চিকিৎসা ও ব্যবস্থাপনা নিয়ে আমরা গাইডলাইন দেব।

এর আগে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে কালো ছত্রাক (ব্ল্যাক ফাঙ্গাস) যেন না আসতে পারে, সে বিষয়ে সীমান্তবর্তী বিভিন্ন জেলাগুলোতে সতর্কবার্তা পাঠানো হয়েছে। এমনকি এই ছত্রাক দেশে এলে চিকিৎসা কেমন হবে, ব্যবস্থাপনা কেমন হবে সে বিষয়েও আনুষ্ঠানিকভাবে সুনির্দিষ্ট গাইড লাইন দেওয়া হবে বলে জানানো হয়।

অধিদফতরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক (সিডিসি) অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই, বিষয়টি নিয়ে কোভিড–১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি যেটি আছে, তারা নিজেরা আলাপ-আলোচনা করেছেন। তারাই একটি পরামর্শ চূড়ান্ত করবেন। তাছাড়া বিষয়টি নিয়ে আমরা নিজেরা কথা বলেছি। আমরা বিভিন্ন জেলায় সতর্কবার্তা পাঠিয়েছি। আনুষ্ঠানিকভাবে কালো ছত্রাকের চিকিৎসা কেমন হবে, ব্যবস্থাপনা কেমন হবে সে বিষয়ে সুনির্দিষ্ট গাইড লাইন আমরা দেব।

তিনি বলেন, কালো ছত্রাক নিয়ে আমরা সতর্ক রয়েছি। আমরা চাই এই কালো ছত্রাক যেন স্বাস্থ্য ব্যবস্থায় নতুন করে চাপ হয়ে না দাঁড়ায়।

Related posts

স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে জয়ের শিরোপা পেল ইতালি

Irani Biswash

খাদ্য মজুদে সতর্ক বাংলাদেশ

razzak

মারিউপোল ধ্বংসস্তূপ, নিরাপদ কোনো স্থান নেই

razzak

Leave a Comment

Translate »