ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
অর্থনীতি জনদুর্ভোগ জাতীয় জীবনধারা দুর্ঘটনা পরিবেশ বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

ঘূর্নিঝড় ইয়াসে বেড়িবাঁধ ভেঙ্গে পটুয়াখালী প্লাবিত

 নিজস্ব সংবাদদাতা:  ভয়াবহ ঘূর্নিঝড় ইয়াসের কারণে বেড়িবাঁধ ভেঙ্গে  স্বাভাবিক জোয়ারের চেয়ে ৭ থেকে ৮ ফুট উচ্চতার পানি লোকালয়ে প্রবেশ করে ভাসিয়ে নিয়ে গেছে কয়েকশ মাছের ঘের, ডুবিয়ে দিয়েছে শত শত পুকুর ও ঘরবাড়ি। প্লাবিত করেছে বিস্তীর্ণ এলাকার রাস্তাঘাট ও ক্ষেতের ফসল।

জেলা প্রশাসন জানায়, বুধবার নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে বাঁধ ভেঙে জেলার গোটা উপকূল দফায় দফায় প্লাবিত হয়েছে। এতে বেড়িবাঁধ, স্লুইস গেইট, কাঁচা রাস্তা, মাছের ঘের, ফসলি জমি, গাছপালা, কাঁচা ঘরবাড়ি, ব্যবসা-প্রতিষ্ঠান, গবাদিপশু, হাস-মুরগি খামার ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধূরী জানান, পানিতে প্লাবিত হয়ে জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রশাসন দুর্গতদের খোঁজ-খবর রাখছে এবং তাদের মাঝে ত্রাণ কার্যক্রম চালাচ্ছে। বুধবার পর্যন্ত বেড়িবাঁধ ভেঙে ও ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দিয়ে তিন দফায় জোয়ারের পানি প্রবেশ করেছে বলে জেলা ত্রাণ কর্মকর্তা জানান।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা রনজিৎ দেবনাথ বলেন, জেলার প্রায় সব উপজেলার গ্রামই প্লাবিত হয়েছে। তবে কলাপাড়া উপজেলার ৭৬টি গ্রাম, রাঙ্গাবালীর ৩৮টি, বাউফলের ২০টি ও দশমিনা উপজেলার ১২টি গ্রাম ব্যাপকভাবে প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

“ধারণা করা হচ্ছে সব মিলিয়ে জেলায় অন্তত দুই শত গ্রাম তলিয়ে গেছে। ক্ষয়ক্ষতির তালিকা করতে এখনও সময় লাগবে। তখন বিস্তারিত জানা যাবে।”

পানিতে ৫৯০টি মাছের ঘের, দুই হাজার ৬৩২টি পুকুর তলিয়ে গেছে বলে জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্ল্যাহ জানান। এসব ঘের ও পুকুর তলিয়ে মাছ ভেসে যাওয়ায় ৪৮ কোটি ৯১ লাখ টাকার ক্ষতি হয়েছে বলেও জানান মৎস্য কর্মকর্তা।

Related posts

ইউক্রেন থেকে ৯ বাংলাদেশি উদ্ধার, মোদিকে শেখ হাসিনার ধন্যবাদ

razzak

ভবিষ্যতে আরো কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

Irani Biswash

করোনাকালে অর্থনৈতিক প্রতিবন্ধকতার কারণে গড় মাসিক আয় কমেছে

Irani Biswash

Leave a Comment

Translate »