ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
আইন ও বিচার আন্তর্জাতিক কোভিড ১৯ জাতীয় জীবনধারা টেকনোলজি বাংলাদেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিন প্রয়োগের অনুমতি

নিজস্ব সংবাদদাতা:  ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন বাংলাদেশে  প্রয়োগের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। ১২ বছর বা তার চেয়ে বেশি বয়সী যে কাউকে এই ভ্যাকসিন প্রয়োগ করা যাবে। তবে এই ভ্যাকসিন কারা পাবে, সেটি সরকারের ভ্যাকসিন প্রয়োগ পরিকল্পনা অনুযায়ী নির্ধারণ করা হবে বলে জানিয়েছে অধিদফতর।

বৃহস্পতিবার ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের ‘ইমার্জেন্সি ইউজ অথরাইজেশনে’র জন্য ঔষধ প্রশাসন অধিদফতরে আবেদন করে। পরদিন (২৫ মে) অধিদফতর ভ্যাকসিনটির ডোসিয়ার (ক্লিনিক্যাল ট্রায়াল পার্ট, সিএমসি পার্ট ও রেগুলেটরি স্ট্যাটাস) মূল্যায়ন করে এ সংক্রান্ত গঠিত কমিটির মতামতের জন্য উপস্থাপন করে। কমিটির সুপারিশের ভিত্তিতে ঔষধ প্রশাসন অধিদফতর ফাইজার-বায়োএনটেকের এই ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে ওষুধ প্রশাসন অধিদফতর জানায়, ভ্যাকসিনটির ‘লোকাল লিগ্যাল অরগানাইজেশন’ হিসেবে থাকছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ১২ বছরের বেশি বয়সের মানুষের জন্য এই ভ্যাকসিন ব্যবহারযোগ্য। তবে বাংলাদেশে সরকারের ডেপ্লয়মেন্ট প্ল্যান অনুযায়ী নির্ধারিত বয়সের ব্যক্তিদের মধ্যে ভ্যাকসিনটি দেওয়া হবে।

Related posts

টুইটার ব্যবহারে লাগবে টাকা, ঘোষণা মাস্কের

razzak

নোবেলজয়ী বর্ণবাদবিরোধী নেতা ডেসমন্ড টুটু আর নেই

razzak

শিশু শান্তি পুরস্কারে মনোনীত সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা

razzak

Leave a Comment

Translate »