ডিসেম্বর ১, ২০২২
MIMS 24
আইন ও বিচার আন্তর্জাতিক জাতীয় জীবনধারা প্রবাস কথা প্রিয় প্রবাসী বাংলাদেশ ব্রেকিং রাজনীতি

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের মেয়াদ বাড়ল

নিজস্ব সংবাদদাতা: সরকার  আরও এক বছর মেয়াদ বাড়িয়েছে  চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আগের চুক্তির ধারাবাহিকতায় এবং একই শর্তে আগামী ২৫ আগস্ট অথবা যোগদানের তারিখ থেকে তাকে এক বছর মেয়াদে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হল।

মাহবুব উজ জামান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় ২০১৯ সালের ২১ আগস্ট চীনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান। ২০২০ সালে তার তাকে এ পদে পুনরায়  নিয়োগ দেওয়া হয়েছিল।

পেশাদার কূটনীতিক মাহবুব উজ জামান ১৯৮৫ সালে বিসিএস (পররাষ্ট্র) ক্যাডার হিসাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ৩০ বছরেরও বেশি কূটনৈতিক কেরিয়ারে তিনি সিঙ্গাপুর ও শ্রীলঙ্কায় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি নয়াদিল্লি, অটোয়া, টোকিও, জেনেভা ও নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সাল থেকে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিকের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

মাহবুব উজ জামান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করেন এবং বেলজিয়াম থেকে ফ্রেঞ্চ ভাষা এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ডিপ্লোমা করেন।

 

Related posts

রোজায় হৃদরোগীদের করণীয়

razzak

ইউক্রেনে যুদ্ধের ময়দানে গাজীপুরের তাইয়েফ

razzak

ইভ্যালির গ্রাহক সংখ্যা ৪৪ লাখের বেশি

razzak

Leave a Comment

Translate »