অর্থনীতি আন্তর্জাতিক জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র

রাশিয়ার রাষ্ট্রপতির উপদেষ্টার সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাত

 নিজস্ব সংবাদদাতা:  রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা আন্দ্রেই ফুরসেনকোর সঙ্গে তার কার্যালয়ে  রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান এক সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে কামরুল আহসান বাংলাদেশের পক্ষে  রাজনৈতিক-অর্থনৈতিকসহ একাধিক ইস্যুতে রাশিয়ার আরও সহযোগিতা চেয়েছেন ।  ২৬ মে ওই সাক্ষাতে সহযোগিতা চাওয়া হয়।

মস্কোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বৃহস্পতিবার (২৭ মে) জানিয়েছে, আন্দ্রেই ফুরসেনকো বর্তমান দায়িত্বভার গ্রহণের আগে রাশিয়ার শিক্ষা ও বিজ্ঞানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তাদের এই সাক্ষাৎকালে রাশিয়া-বাংলাদেশের দ্বিপাক্ষিক ও পরস্পর স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচিত হয় এবং ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক আরও গভীর করার ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করা হয়।

আলোচনার শুরুতেই রাষ্ট্রদূত কামরুল আহসান বাংলাদেশের স্বাধীনতা অর্জনে রাশিয়ার ভূমিকার কথা উল্লেখ করে বাংলাদেশ-রাশিয়ার ঐতিহাসিক সুসম্পর্ককে আরও উন্নত করার ব্যাপারে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন। বৈঠকে রাশিয়া-বাংলাদেশের দ্বিপাক্ষিক নানা বিষয় আলোচিত হয়, যার মধ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিকসহ পরস্পর স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু ছিল।

রাষ্ট্রদূত কামরুল আহসান বিভিন্ন রাজনৈতিক ও অর্থনৈতিক ইস্যুতে রাশিয়ার সহায়তা কামনা করেন এবং ফুরসেনকো সংশ্লিষ্ট বিষয়গুলোর সঙ্গে সম্পর্কিত সকলকে অবহিত করাসহ প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। তিনি বাংলাদেশকে রাশিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশীদার ও বন্ধু হিসেবে উল্লেখ করে পারস্পরিক বিভিন্ন ইস্যুতে একযোগে কাজ করার ব্যাপারে ঐক্যমত প্রকাশ করেন।

রাষ্ট্রদূত কামরুল আহসান রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ান সরকারের সহায়তার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফুরসেনকোর মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে প্রকল্পের কাজের অগ্রগতির ব্যাপারে তাকে অবহিত করেন। ফুরসেনকো প্রকল্প বাস্তবায়নের প্রয়োজনীয় সহায়তার ব্যাপারে আশ্বাস দেন। বাংলাদেশের রাষ্ট্রদূত মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবসনের বিষয়েও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টার সহায়তা কামনা করেন।

Related posts

করোনায় মৃত্যু ১৯৫

Irani Biswash

এক লাখ ২৫ হাজার মোবাইল ফোন বন্ধের তালিকায়

razzak

শ্রীলঙ্কায় প্রকাশ্যে নিষিদ্ধ হলো বোরখা

Irani Biswash

Leave a Comment

Translate »