ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

কানাডায় পরিত্যক্ত আবাসিক স্কুল থেকে বাচ্চাদের দেহাবশেষ উদ্ধার

আর্ন্তজাতিক সংবাদ: কানাডায় (Canada)  ‘কমলুপস ভারতীয়  একটি পরিত্যক্ত আবাসিক স্কুল থেকে ২১৫ টি আদিবাসী বাচ্চার দেহাবশেষ উদ্ধার হয়েছে। উদ্ধার হওয়া বাচ্চাদের মধ্যে অনেকের বয়স তিন বছর অথবা তাঁর কম ছিল বলে জানা গিয়েছে। শুক্রবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনাকে হৃদয়বিদারক বলেন। ব্রিটিশ কলোম্বিয়ায় ১৯৭৮ সাল থেকে বন্ধ থাকা  এই স্কুল থেকে বাচ্চাদের দেহাবশেষগুলো বিশেষজ্ঞদের সাহায্যে উদ্ধার করা হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী একটি টুইট করে লেখেন, ‘Kamloops Indian Residential School থেকে যেই খবর মিলছে, সেটা অত্যন্ত হৃদয়বিদারক। এটা আমদের দেশের ইতিহাসে একটি কালো, লজ্জাজনক আর নির্মম অধ্যায়কে মনে করিয়ে দিচ্ছে। আমি এই দুঃসংবাদে প্রভাবিত সমস্ত মানুষের কথা ভেবে চিন্তিত। আমি আপনাদের জন্য আছি।”

প্রাপ্ত তথ্য অনুযায়ী, খ্রিষ্টান চার্চ আর কানাডিয়ান সরকার দ্বারা  পরিচালিত এই স্কুল কানাডার সবথেকে বড় বোর্ডিং স্কুল ছিল। এখানে আদিবাসী বাচ্চাদের সভ্য বানানোর নামে ধার্মিক পাঠ পড়ানো হত আর তাঁদের ভাষা এবং সংস্কৃতির বিপরীতে শিক্ষা দেওয়া হত।

রিপোর্ট অনুযায়ী, ১৮৮৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত সেখানে আদিবাসী বাচ্চাদের তাঁদের পরিবার থেকে আলাদা করে এই স্কুলে ভর্তি করানো হত। এই তথ্য ‘Truth and Reconciliation Commission” এর ২০১৫-এর রিপোর্টে পাওয়া গিয়েছে

রিপোর্টে এও বলা হয়েছে যে, সেখানে বাচ্চাদের শারীরিক শোষণ, অপুষ্টি এবং অন্যান্য অত্যাচার সহ্য করতে হত। রিপোর্ট অনুযায়ী, এই আবাসিক স্কুলে থাকাকালীন ৪ হাজার ১০০ শিশুর মৃত্যু হয়েছে।

Related posts

নেপালে ফের নির্বাচনের ঘোষণা

Irani Biswash

কয়েক সপ্তাহের মধ্যেই করোনার টিকা রপ্তানি করবে ভারত– জয়শঙ্কর

Mims 24 : Powered by information

জলবায়ু ইস্যুতে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

razzak

Leave a Comment

Translate »